তারা আদালতকে অবমাননাকর অবস্থানে নিয়ে গেছেন: অ্যাটর্নি জেনারেল

dial dial

sylhet

প্রকাশিত: ১০:০৫ অপরাহ্ণ, ডিসেম্বর ৫, ২০১৯

ডায়ালসিলেট ডেস্ক:আপিল বিভাগে বিএনপিপন্থী আইনজীবীদের হইচই ও হট্টগোল ন্যক্কারজনক এবং ফ্যাসিবাদী বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

তিনি বলেন, তাদের বিশৃঙ্খলার জন্য আদালত আজ (বৃহস্পতিবার) উঠে যেতে বাধ্য হয়েছেন। তারা আদালতের কার্যক্রম ঠিকমতো চালাতে দেননি। আমরা সবাই এর প্রতিবাদ জানাচ্ছি।

বৃহস্পতিবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির উত্তর হলে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের এক প্রতিবাদ সভায় এ সব কথা বলেন অ্যাটর্নি জেনারেল।

মাহবুবে আলম বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, যেহেতু তার (খালেদা জিয়া) স্বাস্থ্যের নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষা হচ্ছে, এগুলো শেষ করে রিপোর্ট দিতে সপ্তাহখানেক সময় লাগবে। আদালত যখন আমাদের আবেদনের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার দিন ধার্য করলেন, তখনই বিএনপিপন্থী আইনজীবীরা চরম হট্টগোল ও গণ্ডগোল শুরু করেন। তারা আজ যে বিশৃঙ্খলা করেছেন, এটা অভাবনীয়। আমাদের এ বয়সে আদালতে এমন বিশৃঙ্খলা কোনোদিন দেখিনি।

তিনি বলেন, তারা আদালতকে একটি অবমাননাকর অবস্থানে নিয়ে গেছেন এবং জনসভায় যেমন হট্টগোল হয় সেরকম হট্টগোল আদালতে করেছেন। তারা এ সব কাণ্ড করেছেন আদালতের ওপর অবৈধ চাপ সৃষ্টির জন্য। তারা বাইরের আন্দোলনকে এখন আদালতের এজলাসের ভেতরে এনে এমন বিশৃঙ্খলা সৃষ্টি করছে। তাদের বিশৃঙ্খলার জন্য আজ আদালত এক সময় উঠে যেতে বাধ্য হয়েছেন। তারা আদালতের কার্যক্রম ঠিকমতো চালাতে দেয়নি। এটা খুবই ন্যক্কারজনক।

অ্যাটর্নি জেনারেল বলেন, আমরা সবাই এর প্রতিবাদ জানাচ্ছি। এভাবে যদি তারা আদালতের কাজে বিশৃঙ্খলা সৃষ্টি করেন তাহলে আমি প্রধান বিচারপতির কাছে আবেদন জানাব, এদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের জন্য। দুপুর ২টার দিকে দ্বিতীয় দফা ব্রিফিংয়েও বিএনপিপন্থী আইনজীবীদের এ আচরণকে ন্যক্কারজনক ও ফ্যাসিবাদী হিসেবে বর্ণনা করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

আইনজীবী সমিতির সভাপতির নিন্দা: বিএনপিপন্থী আইনজীবীদের হইচই ও হট্টগোলের তীব্র নিন্দা জানিয়েছেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি এএম আমিন উদ্দিন।

তিনি বলেন, এর মাধ্যমে আইনের শাসনের প্রতি, বিচার বিভাগের প্রতি তাদের যে অনাস্থা এটা আবারও প্রকাশ করলেন। তারা আইনের শাসনে বিশ্বাস করেন না। তারা আইন-আদালত মানেন না। তারা সুপ্রিমকোর্টের প্রতি অবজ্ঞা প্রকাশ করছেন। আমি তাদের এ আচরণের তীব্র নিন্দা জানাই।

এ সময় পরিষদের সদস্য সচিব শেখ ফজলে নূর তাপসের পরিচালনায় আরও বক্তব্য রাখেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি এএম আমিন উদ্দিন, উপস্থিত ছিলেন আবদুল মতিন খসরুসহ আওয়ামীপন্থী আইনজীবীরা।