নিষিদ্ধ হচ্ছেন সাকিব!

dial dial

sylhet

প্রকাশিত: ১০:২১ পূর্বাহ্ণ, অক্টোবর ২৯, ২০১৯

স্পোর্টস ডেস্ক:আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হতে যাচ্ছেন দেশ সেরা ক্রিকেটার সাকিব আল হাসান। জুয়াড়িদের কাছ থেকে প্রস্তাব পেয়ে তা বোর্ড কিংবা আইসিসিকে না জানানোর অভিযোগে তাকে নিষিদ্ধ করছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। শোনা যাচ্ছে আজ কালের মধ্যে সাকিবকে নিষিদ্ধ করার বিষয়টি জানাবে আইসিসি।
এরিমধ্যে বিসিবিকে বিষয়টি অবহিত করেছে আইসিসি। তারই ধারাবাহিকতায় ছুটির অযুহাতে অনুশিলন থেকে দুরে আছেন সাকিব। তার বিকল্প হিসেবে টেস্টে মুশফিকুর রহীম ও টি-টোয়েন্টিতে মোসাদ্দেক হোসেন সৈকতকে অধিনায়ক করে ভারতে দল পাঠানোর প্রস্তুতিও নিয়ে রেখেছে দেশের ক্রিকেটের অবিভাবক সংস্থাটি।
দুই বছর আগে একটি আন্তর্জাতিক ম্যাচে জুয়াড়ির (বুকি) কাছ থেকে অনৈতিক প্রস্তাব পেয়েছিলেন সাকিব। প্রস্তাবটি তাৎক্ষণিক প্রত্যাখ্যান করলেও তা গোপন করেন তিনি।
বিষয়টি পরে আইসিসি জানতে পারে। জুয়াড়িদের কল রেকর্ড ট্র্যাকিং করে এ ব্যাপারে আরো তথ্য পায় আইসিসির অ্যান্টিকরাপশন ইউনিট (আকসু)। ওই জুয়াড়ি আইসিসির কালো তালিকায় থাকাদের একজন। বিষয়টি পুরোপুরি নিশ্চিত হওয়ার পর সম্প্রতি সাকিবের সঙ্গেও কথা বলে আকসুর প্রতিনিধি। জানাগেছে ওই প্রতিনিধি দলের কাছে নিজের ভুল স্বীকার করেছেন সাকিব। আত্মপক্ষ সমর্থন করে বলেছেন, জুয়াড়ির প্রস্তাবকে গুরুত্ব দেননি বলেই জানাননি।
বিষয়টি হালকাভাবে নেওয়াটাই তার জন্য কাল হয়েছে। সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ হতে যাচ্ছেন তিনি। এই অপরাদে ১৮মাস থেকে পাঁচ বছর পর্যন্ত নিষিদ্ধ হতে পারেন সাকিব। তবে সাকিব আপিল করলে শাস্তির মেয়াদ কমতে পারে। তবে সেই শাস্তি হতে পারে ছয় মাস।

0Shares