সিলেটে রবীন্দ্র স্মরণ: মুরারিচাঁদ কলেজে চলছে অনুষ্ঠান

প্রকাশিত: ৩:১৯ অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০১৯

সিলেটে রবীন্দ্র স্মরণ: মুরারিচাঁদ কলেজে চলছে অনুষ্ঠান

ডায়ালসিলেট ডেস্ক:বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের সিলেট আগমনের শতবর্ষ উপলক্ষে চলছে ৪ দিনব্যাপী ‘সিলেটে রবীন্দ্র স্মরণ উৎসব-২০১৯’। এ উৎসবের আজ ২য় দিন সিলেটের মুরারিচাঁদ কলেজে শুরু হয়েছে রবীন্দ্র স্মরণ।

বুধবার (৬ নভেম্বর) অনুষ্ঠান শুরুর পূর্বে সকাল সাড়ে ৯ টায় জাতীয় সংগীত ও পতাকা উত্তোলন করা হয়। পরে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতীকীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এর পর রবীন্দ্রনাথের প্রতীকী উন্মোচনের মধ্যদিয়ে ২য় দিনের অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন স্মরণ উৎসবের আহ্বায়ক ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

এসময় উপস্থিত ছিলেন গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় সভাপতি ব্যারিস্টার আরশ আলী, মদন মোহন কলেজের সাবেক অধ্যক্ষ ড. আবুল ফতেহ ফাত্তাহ, মুরারিচাঁদ কলেজের অধ্যক্ষ নিতাই চন্দ্র চন্দসহ কলেজের শিক্ষকরা।

এর পর বাংলা ও ইংরেজি দুই পর্বে অনুষ্ঠিত হয় কবিগুরুকে নিয়ে সেমিনার। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আবুল মাল আব্দুল মুহিত।

বাংলা ও ইংরেজি উভয় পর্বের সেমিনারে কলেজের অধ্যক্ষ নিতাই চন্দ্র’র সভাপতিত্বে বাংলাদেশ ও ভারতের রবীন্দ্র অনুরাগী ও গবেষকরা রবীন্দ্রনাথের বর্ণিল জীবন ও কর্মধারা নিয়ে আলোচনা করেন।

অপরদিকে সেমিনার শেষে শুরু হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।নানা আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে ২য় দিনের এ অনুষ্ঠান চলবে রাত পর্যন্ত।

উল্লেখ, ১৯১৯ সালের ৫ নভেম্বর সকালে সিলেটে এসেছিলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। সিলেটের রেলওয়ে স্টেশন থেকে প্রথমে চাঁদনিঘাট হয়ে প্রবেশ করেন সিলেট শহরে। তাঁর আগমন উপলক্ষে সেদিন রেলওয়ে স্টেশনে ফুলেল শুভেচ্ছা জানান হয় তাঁকে। এর পর চাঁদনিঘাটে তাঁকে লাল গালিচা সংবর্ধনা দিয়ে বরণ করে সিলেটের মানুষ। তাঁর সাথে এসেছিলেন পুত্র রথিন্দ্রনাথ ঠাকুর ও তাঁর পুত্রবধূ। সেদিন মূলত সিলেটের ব্রাহ্ম সমাজের আমন্ত্রণে সিলেটে এসে ব্রাহ্ম মন্দিরের একটি প্রার্থনাতেও যোগদান করেন তিনি। পরদিন ৬ নভেম্বর সিলেটের মুরারি চাঁদ কলেজের একটি অনুষ্ঠানে যান কবি রবীন্দ্রনাথ। সিলেটের সুন্দর্যে মুগ্ধ হয়ে তখন সিলেটকে তিনি নাম দিয়েছিলেন শ্রীভূমি। সময় পেরিয়ে কবিগুরুর আগমনের শতবর্ষ পূর্ণ হলো।

0Shares