চীনের ভয়ঙ্কর ভাইরাসে জরুরি বৈঠক : বিশ্ব স্বাস্থ্য সংস্থার

প্রকাশিত: ৬:০৬ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২০

চীনের ভয়ঙ্কর ভাইরাসে জরুরি বৈঠক : বিশ্ব স্বাস্থ্য সংস্থার

ডায়াল সিলেট ডেস্ক ::  চীনের রাজধানী বেইজিং ও সাংহাইসহ বিভিন্ন শহরে রহস্যজনকভাবে দ্রুত ছড়িয়ে পড়ছে নতুন এই ভাইরাসটি। যা শহরের বিভিন্ন এলাকায়  এটি ছড়িয়ে পড়ায় বর্তমানে সেখানে  মোট চারজনের মৃত্যু হয়। এ ভাইরাসে ১জন চিকিৎসাকর্মীও এতে  আক্রান্ত হয়েছেন।  কর্তৃপক্ষ বলছে, একজন থেকে অন্যজনের শরীরে এই ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ছে।

চীন ছাড়াও জাপান, থাইল্যান্ড ও দক্ষিণ কোরিয়ায় এই ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ছে ও আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

গত ডিসেম্বরে নতুন এই ভাইরাসের আবির্ভাব ঘটে চীনের উহান শহরে। স্থানীয় কর্তৃপক্ষের তথ্যে জানা গেছে, সামুদ্রিক খাবার বিক্রি করে এমন একটি বাজার থেকে এই রোগ ছড়িয়ে পড়েছে।

চীনা সরকারের একটি বিশেষজ্ঞ দলের প্রধান জং ন্যানসান জানিয়েছেন, দেশের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে দুই ব্যক্তি তাদের পরিবারের সদস্যদের দ্বারা এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এমন পরিস্থিতিতে আজ (বুধবার) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জরুরি বৈঠক ডেকেছে।

বুধবার জেনেভাভিত্তিক জাতিসঙ্ঘের স্বাস্থ্যবিষয়ক সংস্থা বলছে, আন্তর্জাতিক স্বাস্থ্যের ক্ষেত্রে এই ভাইরাসের প্রকোপ কতটা হুমকিস্বরূপ হতে পারে তা পরিমাপ করতে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে কী ধরনের পদক্ষেপ নেয়া হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতেই বৈঠক ডাকা হয়েছে।

এর আগে সংস্থাটি জানায় যে, সম্ভবত এই ভাইরাসের প্রাদুর্ভাব ঘটেছে প্রাণিদেহ থেকে । তবে বেশ কিছু ক্ষেত্রে পরিবারের সদস্যদের মধ্যে এই রোগের সংক্রমণ ঘটেছে বলে উল্লেখ করা হয়েছে।

চীনে ভ্রমণ বা বাণিজ্যের ক্ষেত্রে কোনো ধরনের নিষেধাজ্ঞা আনা হয়নি। তবে ভাইরাসের প্রকোপ ঠেকাতে বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি স্বাধীন দল এ বিষয়ে যেকোনো সিদ্ধান্ত নিতে পারে।

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ