ট্রাম্পের যুদ্ধ-ক্ষমতা খর্ব করল সিনেট

প্রকাশিত: ৯:০৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক::     মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যেন কংগ্রেসকে পাশ কাটিয়ে ইরানের বিরুদ্ধে যুদ্ধ চাপিয়ে দিতে না পারেন, সে লক্ষ্যে আনা প্রস্তাবটি ৫৫-৪৫ ভোটের মাধ্যমে মার্কিন সিনেটে পাস হয়েছে। গত বৃহস্পতিবার ট্রাম্পের যুদ্ধ-ক্ষমতা খর্বের একটি প্রস্তাব সিনেটে অনুমোদিত হয়েছে ।

ট্রাম্পের নির্দেশে ড্রোন হামলায় ইরানের কুদস ফোর্সের কমান্ডার কাসেম সোলাইমানিকে হত্যার কয়েক সপ্তাহ পর সিনেটে বিলটি পাস হলো। ক্ষমতা খর্বের এ প্রস্তাবে বেশ কয়েকজন রিপাবলিকান সিনেটর দলের অন্য সদস্যদের বিপক্ষে অবস্থান নেন;

ট্রাম্প বলেন, আমি সিনেটের এ সিদ্ধান্তের বিপক্ষে ভেটো ক্ষমতা প্রয়োগ করব। প্রেসিডেন্টের ভেটো উলটাতে হলে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের দুই-তৃতীয়াংশ সদস্যের সমর্থন লাগবে।

ডেমোক্রেট সিনেটর টিম কেইন বলেন, উচ্চকক্ষের এ ভোট কংগ্রেসের সামর্থ্য দেখিয়েছে; এতে সেনা মোতায়েনের যেকোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কংগ্রেসের গুরুত্বও প্রতিফলিত হয়েছে।

বৃহস্পতিবার পাস হওয়া বিলটি নিয়ে কট্টর রিপাবলিকানদের অনেকে তেহরানের বিরুদ্ধে ওয়াশিংটনের অবস্থান নিয়ে ‘ভুল বার্তা’ দেবে বলে মন্তব্যও করেছেন।

তিনি বলেন, এক দিন আগেই মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের প্রতি তিনি আহ্বান জানিয়েছেন যাতে করে ইরানের বিরুদ্ধে যুদ্ধ করার অধিকার কেড়ে নেওয়ার প্রস্তাব পাস না হয়।

0Shares