বাংলাদেশি সমাজকর্মী কামরুল হাসানের আন্তর্জাতিক পর্যায়ে সম্মাননা লাভ

প্রকাশিত: ১২:৫৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৯, ২০২০

ডায়ালসিলেট ডেস্ক :: এশিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট  সাত এলামনাইকে নিজ নিজ ক্ষেত্রে কৃতিত্বের জন্য সম্মাননা প্রদান করেছে।  সম্মাননা প্রাপ্তদের তালিকায় রয়েছেন বাংলাদেশি সমাজকর্মী কামরুল হাসান তরফদার।  সামাজিক নেতৃত্বে ভূমিকা ও পেশাগত কৃতিত্বে এই সম্মাননা পেয়েছেন তিনি।

২৭ ফেব্রুয়ারি বৃহস্পতিবার ফিলিপাইনের ম্যানিলায় এশিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের স্টিফেন ফুলার হলে সম্মাননা প্রদান  অনুষ্ঠিত হয়। এতে ইনস্টিটিউটের প্রেসিডেন্ট অব স্কুল, এলামনাই এসোসিয়েশনের নেতৃবৃন্দ, অধ্যাপকবৃন্দ, সরকারী আমলা, উদ্যোক্তা, বিভিন্ন পেশাজীবি ও বর্তমান শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এসময় বাংলাদেশী ১জন, মালেয়শিয়া ১জন,  ভারতে ২জন এবং ফিলিপাইনের দুইজন নাগরিক সম্মাননা ক্রেষ্ট গ্রহন করেন ।  ফিলিপাইনে নিযুক্ত বাংলাদেশের দূত এইচ ই আসাদ আলম সিয়াম অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

সম্মাননা প্রাপ্ত সমাজকর্মী কামরুল হাসান তরফদার ২০০৩ সালে এশিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট থেকে ‘মাস্টার অব এনট্রেপ্রিনিয়রশিপ’ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।  এরপর ২০০৪ সালে এম্বাসেডর হাওয়ার্ড ড কিউ ও ফিলিপাইনের সাবেক রাষ্ট্রপতি মিসেস কোরাজন একুইনো কে সাথে নিয়ে আশা ফিলিপিন্স ফাউন্ডেশন গঠন করেন।

কামরুল হাসান তরফদারের নেতৃত্বে গত ১৫ বছরে আশা ফিলিপিন্স ফাউন্ডেশন দশ হাজারের বেশি কাজের ক্ষেত্র তৈরি করে। এছাড়া ১.৯ মিলিয়ন পরিবারকে ক্ষুদ্র ঋণ, শিক্ষা, স্বাস্থ্য ও পরিবেশগত সুরক্ষা সহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগীতা করে।

বর্তমানে আশা ফিলিপিন্স ফাউন্ডেশন দক্ষিণ পূর্ব এশিয়ার অন্যতম বড় বেসরকারি সংস্থা।  দূর্গম এলাকাগুলো সহ পুরো ফিলিপাইন জুড়ে এই সংস্থার মোট ১৬৭৭ টি শাখা বিদ্যমান।

সম্মাননা গ্রহণকালে বক্তব্যে কামরুল হাসান তরফদার বলেন দশ হাজার সহকর্মী, ১.৯ মিলিয়ন গ্রহীতা এবং আমার সংস্থার বোর্ডের পক্ষে আমি এই সম্মাননা নিতে পেরে আনন্দিত।  বক্তব্যের শেষে তিনি সৃষ্টিকর্তা, তার অধ্যাপক, পরিবার ও বাবা মায়ের প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেন।