করোনাভাইরাসে বিশ্ব আতঙ্ক

প্রকাশিত: ২:৪৭ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০২০

্বআন্শ্বর্তব্যাজাতিক ডেস্পীক::  করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ১,৬৯,৬১০ জন হয়েছে। এই প্রাণঘাতী ভাইরাসের কারণে ১৫৭টি দেশে ৬৫১৮ জনের মৃত্যু হয়েছে। সর্বশেষ প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।

বিশ্বের ১২০ টিরও বেশি দেশের বিশেষজ্ঞদের সমন্বয়ে টিএএসএস নামের একটি সংস্থা গঠিত হয়েছে। এই সংস্থাটির তথ্যানুযায়ী, চীনের বাইরে নতুন করোনাভাইরাসে আক্রান্তের সামগ্রিক সংখ্যা চীনকেও ছাড়িয়ে গেছে।

এখন পর্যন্ত চীনে ৮১,০২৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। আর বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন মোট ৮১৩২১ জন।

চীনে মৃত্যুর হার বিশ্বের অন্যান্য অঞ্চলের তুলনায় অনেক বেশি। চীনে মৃত্যুর হার ৩ দশমিক ৯৫ শতাংশ। অন্যদিকে বিশ্বের অন্য দেশগুলোতে এই হার ৩ দশমিক ৭৯ শতাংশ।

টিএএসএস জানিয়েছে, মহামারীটি শেষ না হওয়া এবং সংক্রামিত লোকদের সুস্থতার আগ পর্যন্ত  এই সূচকটি পুরোপুরি সঠিকভাবে গণনা করা যাবে না।

ওয়ার্ল্ডোমিটার নামের সংস্থার তথ্যানুযায়ী, সোমবার পর্যন্ত করোনভাইরাস আক্রান্তের সংখ্যা ১৬৯৬১০ জন। এতে মারা গেছেন ৬৫১৮ জন। সুস্থ হয়েছেন ৭৭,৭৭৬ জন।

ইতালির নাগরিক সুরক্ষা কর্তৃপক্ষ জানিয়েছে, ইতালিতে করোনাভাইরাসে নতুন করে ৩8৮ জনের মৃত্যুর খবর মিলেছে। দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪,৭৪৭ জনে।  ইতালিতে মৃত্যুর হার ৭ দশমিক ৩১ শতাংশ।

ইতালির পরের অবস্থানে রয়েছে ইরান। রোববার পর্যন্ত ইরানে ১৩,৯৩৮ জন আক্রান্ত হয়েছে। আর মারা গেছেন ৭২৪ জন।

ডিসেম্বরে ভাইরাসটি ছড়িয়ে পড়ার পর থেকে ১৫৭ টি দেশ এর প্রাদুর্ভাবের সাথে লড়াই করছে।

চীনের বাইরে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, স্পেন, জার্মানি, ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য এবং নরওয়ে।

সূত্র : এমইএইচআর নিউজ এজেন্সি

0Shares