বিশ্ব জুড়ে করোনায় মৃত্যু প্রায় আড়াই লক্ষ, আক্রান্ত সংখ্যা ছাড়ালো ৩৪ লক্ষ

dial dial

sylhet

প্রকাশিত: ১০:০২ পূর্বাহ্ণ, মে ২, ২০২০

ডায়ালসিলেট ডেস্ক::

বিশ্ব জুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। গত ডিসেম্বর চীনের উহান শহর থেকে এ ভাইরাসটি ছড়িয়েছে বিশ্বের ১৮৫টি দেশে। আজ শনিবার গোটা বিশ্বে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেল ৩৪ লক্ষে। এই প্রতিবেদন প্রকাশের সময় বিশ্ব জুড়ে মৃত্যের সংখ্যা ২ লক্ষ ৪০ হাজার ছাড়লো এবং আক্রান্তের মোট সংখ্যা ৩৪ লক্ষ ২৬হাজারেরও বেশি।

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা ইতিমধ্যেই ছাড়িয়েছে ভিয়েতনাম যুদ্ধে প্রাণহানির রেকর্ডকে। কিন্তু যে চীন থেকে এই ভাইরাসের সংক্রমণ শুরু হয়েছিল, সেই দেশে করোনা-আক্রান্তের সংখ্যা সম্পকে চীন সরকার জানিয়েছে, তাদের দেশে এই মুহূর্তে আক্রান্তের সংখ্যা ৮৩ হাজার ৯৯৪। ভাইরাসের কবলে পড়ে মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩৭ জনের। এর মধ্যে শুধুমাত্র হুবেই প্রদেশে মৃতের সংখ্যা ৪ হাজার ৫১২। করোনার বিরুদ্ধে লড়াইতে এটি চিনের বড়সড় সাফল্য বলেও আখ্যা দিয়েছেন সে দেশের প্রেসিডেন্ট শি চীনফিং। বুধবার কেন্দ্রীয় কমিটির বৈঠকে এ দাবি করেন তিনি। হুবেই প্রদেশ এবং তার রাজধানী শহর উহানে এই ভাইরাসকে রুখে দেওয়াটা যে চীনের কঠোর প্রচেষ্টার ফল, সে দাবিও করেন চীনফিং। করোনা-পরিস্থিতি নিয়ে ট্রাম্পের ক্রমাগত হুঙ্কারের আবহে চীনফিংয়ের এই দাবি যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন অনেকে।

যুক্তরাষ্ট্রে করোনায় আরও ১ হাজার ৮৯২ জনের মৃত্যু।মার্কিন যুক্তরাষ্ট্রের মতোই ইউরোপের অন্যান্য দেশেও করোনায় সংক্রমিতদের সংখ্যাটা নেহাত কম নয়। স্পেন, ইটালি, ফ্রান্স, জার্মানি, ব্রিটেন-সহ ইউরোপের বিভিন্ন দেশে সংক্রমিতদের সংখ্যাও উদ্বেগজনক। স্পেনে ২ লক্ষ ৩৯ হাজারেরও বেশি, ইটালিতে ২ লক্ষ ৩ হাজার ৫৯১ জন, ফ্রান্সে ১ লক্ষ ৬৬ হাজার ৫৪৩ জন, জার্মানিতে ১ লক্ষ ৬১ হাজার ৫৩৯ জন এবং ব্রিটেনে সংক্রমিত হয়েছেন ১ লক্ষ ৬৬ হাজার ৪৪১ জন। ইউরোপীয় দেশগুলির মধ্যে ইটালিতে মৃত্যু হয়েছে সাড়ে ২৭ হাজারেরও বেশি মানুষের। অন্য দিকে, ব্রিটেনে ২৬ হাজারেরও বেশি সংক্রমিতের মৃত্যু হয়েছে। ফ্রান্স ও স্পেনে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৪ হাজারেরও বেশি।

 

0Shares