রেড জোনে নামছে সেনাবাহিনী, কঠোর অবস্থানে যাবে সরকার

প্রকাশিত: ১১:৩১ পূর্বাহ্ণ, জুন ১৬, ২০২০

রেড জোনে নামছে সেনাবাহিনী, কঠোর অবস্থানে যাবে সরকার

করোনা সংক্রমণের মাত্রা অনুসারে সরকার পক্ষ থেকে রেড জোনগুলোতে এবার টহলে নামছে সেনাবাহিনী। এবার সরকারের পক্ষ থেকে কঠোর অবস্থানে যেতে পারে। দিনদিন আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলছে।স্বাস্থ্যবিধি মানছেন না কেউই।এখন থেকে লাল, হলুদ, সবুজ দেখে প্রয়োজনী ব্যবস্থা গ্রহন করবে সরকার।

আজ মঙ্গলবার (১৬ই জুন ২০২০ইং) এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)। করোনায় সরকারি নির্দেশাবলী যথাযথভাবে পালনের উদ্দেশ্যে এ রেড জোনগুলোতে সেনাবাহিনী টহল জোরদার করা হবে বলে এ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

ঢাকাসহ সারা দেশকে রেড, ইয়েলো ও গ্রিন জোনে ভাগ করে করোনা সংক্রমণের মাত্রার ওপর ভিত্তি করে এ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার। তবে প্রাথমিকভাবে রাজধানীর পূর্ব রাজাবাজারকে লকডাউন ঘোষণা করা হয়েছে।

গতকাল সোমবার (১৫ ই জুন ২০২০ইং) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে নির্দেশনা জারি করা হয়। এতে রেড ও ইয়েলো জোনে সাধারণ ছুটি থাকবে বলে জানানো হয়। ১৬ থেকে ৩০ জুন পর্যন্ত অফিস, গণপরিবহনসহ অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনা সম্পর্কে এই নির্দেশনা জারি করা হয়।

আর নির্দেশনায় বলা হয়েছে, রেড ও ইয়েলো অঞ্চলে অবস্থিত সামরিক ও অসামরিক সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত ও বেসরকারি দফতরসমূহ কর্মকর্তারা সাধারণ ছুটির আওতায় থাকবে। জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

এদিকে করোনা মোকাবিলায় রাতে চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছে সরকার। আজ মঙ্গলবার (১৬ জুন) থেকে ৩০ জুন পর্যন্ত নিষেধাজ্ঞাকালে রাত ৮টার পর বাড়ির বাইরে যাওয়া যাবে না।

এছাড়া করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতে ১৬ জুন থেকে ৩০ জুন পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট, শপিংমলগুলো চালু থাকবে। তবে তা অবশ্যই বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে। সোমবার (১৫ই জুন ২০২ইং) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এসব নির্দেশনা জারি করা হয়।

0Shares