পত্রিকার সঙ্গে বিনামূল্যে মাস্ক এ এক দারুণ উদ্যোগ।

প্রকাশিত: ২:৫২ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০২০

আর্ন্তজাতিক ডেস্ক ::   করোনাভাইরাস সংক্রমণের শুরু থেকে সচেতনতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে সংবাদপত্র। এজন্য নানা তথ্য বিজ্ঞাপন আকারে প্রকাশ করা হচ্ছে। তবে শুধু বিজ্ঞাপন ছাপিয়ে নয়, করোনার বিরুদ্ধে লড়াইয়ে জনগণকে সতর্ক করতে এবার ভারতের কাশ্মীরের একটি উর্দু সংবাদপত্র দারুণ এক কৌশল নিয়েছে।

গত মঙ্গলবার প্রকাশিত পত্রিকাটির সঙ্গে পাঠককে দেওয়া হয়েছে একটি সার্জিক্যাল মাস্ক। প্রথম পাতায় টেপ দিয়ে আটকে দেওয়া হয়েছে সেটি। আর তাতে লেখা রয়েছে, ‘মাস্ক ব্যবহার করা গুরুত্বপূর্ণ। সুস্থ থাকুন, সুস্থ রাখুন।’ ‘রোশনি’ নামের পত্রিকাটির এমন উদ্যোগ ব্যাপক প্রশংসা লাভ করেছে।

শ্রীনগর থেকে প্রকাশিত ‘রোশনি’র দাম ২ রুপি। সকাল বেলা ২ রুপির দৈনিক পত্রিকাটির সঙ্গে নীল রঙের একটি সার্জিক্যাল মাস্ক পেয়ে পাঠকও চমকে উঠেছে। স্বল্পমূল্যের এ পত্রিকাটি পাঠকের সুরক্ষার কথা ভেবে দিচ্ছে একটি করে মাস্ক। এ জন্য বাড়তি দামও রাখচ্ছে না।

পত্রিকাটির সম্পাদক জহুর শোরা বলেছেন, ‘করোনা সংক্রমণ থেকে নিজেদের সুরক্ষিত রাখতে মাস্ক পরা জরুরি। কিন্তু জনগণ এখনও এ বিষয়ে কিছুটা উদাসীন। তাদের বারবার বলে এবং পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে খুব একটা কাজ হচ্ছে না। তাই পত্রিকার সঙ্গে বিনামূল্যে মাস্ক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এতে সরাসরি মানুষের হাতে মাস্ক পৌঁছে যাবে এবং মাস্ক ব্যবহারের গুরুত্ব বোঝানো যাবে বলে আশা করি।’

তিনি আরও বলেন, ‘আমরা এই বার্তা জনগণের কাছে পৌঁছে দেওয়া জরুরি বলে মনে করেছি এবং মাস্ক পরার গুরুত্ব বোঝানোর জন্য এটি একটি খুব ভাল উপায় হতে পারে।’

কাশ্মীরের প্রাচীন সংবাদপত্রগুলোর একটি হলো ‘রোশনি’।

‘রোশনি’র এই উদ্যোগ প্রশংসিত হচ্ছে গোটা ভারত। সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলছে ব্যাপক প্রশংসা। শেয়ার হচ্ছে ‘রোশনি’র প্রথম পৃষ্ঠার ছবি। উদ্যোগটির প্রশংসা করেছে ভারতের অন্য সংবাদপত্রগুলোও।

0Shares