উইসকনসিনে শিশুদের সামনে কৃষ্ণাঙ্গ পিতাকে গুলি পুলিশের

প্রকাশিত: ৭:৪৪ অপরাহ্ণ, আগস্ট ২৫, ২০২০

ডায়ালসিলেট ডেস্ক::  গত ২৫ মে আমেরিকায় এক কৃষ্ণাঙ্গকে হত্যার পরে সমগ্র দেশজুড়ে বর্ণবাদবিরোধী এক তুমুল আন্দোলনের সূচনা হয়। পরবর্তীতে বিশ্বের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়ে এই বিক্ষোভ। এর ই মধ্যে গত রবিবার (২৩ আগস্ট) সন্ধ্যায় উইসকনসিনের কেনেসা শহরে পুলিশের গুলিতে গুরুতর আহত হন জ্যাকব ব্লেক নামের একজন কৃষ্ণাঙ্গ ব্যাক্তি। তাকে পেছন থেকে কয়েকবার গুলি করে পুলিশ এবং পরবর্তীতে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এ ঘটনার প্রতিবাদে রবিবার রাতেই হাজার হাজার মানুষ বিক্ষোভ করতে রাস্তায় নেমে আসে। পরবর্তিতে জারি করা হয় কারফিউ। কিন্তু সমবার কারফিউ উপেক্ষা করেই রাস্তায় নেমে আসে বিক্ষোভকারীরা। এসময় পুলিশ টিয়ারশেল ও পিপার বল ছুড়ে অবস্থা নিয়ন্ত্রেনে আনার চেষ্টা চালায়। অন্যদিকে সোমবার বিকেলে কেনেসা শহরের মেয়র বিক্ষোভকারীদের তোপের মুখে পড়েন। অভিযুক্ত পুলিশ সদস্যদের গ্রেফতারের দাবিতে তার পথে বাঁধা দেয় বিক্ষোভকারীরা।

ভিডিও ফুটেজে দেখা যায়, রবিবার রাতে গাড়িতে ওঠার জন্য যখন ভিকটিম জ্যাকব ব্লেক হেঁটে যাচ্ছিলেন তখন দুই পুলিশ সদস্য তার পিছু নেন ব্লেক গাড়ির দরজা খোলার সাথে সাথে তার পিঠে গুলি করেন তাদের মধ্যে একজন পুলিশ। এসময় গাড়িতে থাকা ব্লেকের তিন সন্তান সম্পুর্ন ঘটনা দেখতে পায়। ব্লেক এর বাবার সাথে এ ব্যাপারে যোগাযোগ করলে তিনি জানান পিঠের অস্ত্রোপচারের পরে তার ছেলে আপাতত স্থিতিশীল আছে।

এদিকে কেনেসা পুলিশ জানায়, পারিবারিক ঘটনা নিষ্পত্তি করার জন্য পুলিশ সদস্যদের ডাকা হয়েছিল। পুলিশ ই তাকে হাসপাতালে নিয়ে যায়।  তবে তাকে কেন গুলি করা হল, সেই ব্যাপারে বিস্তারিত জানানো হয় নি। অভিযুক্ত পুলিশ সদস্যরা বর্তমানে প্রশাসনিক ছুটিতে রয়েছেন।

0Shares