মেসি যাবেনই কিন্তু, কত দামে?

dial dial

sylhet

প্রকাশিত: ৮:৪০ পূর্বাহ্ণ, আগস্ট ২৯, ২০২০

স্পোর্টস ডেস্ক::লিওনেল মেসির দলবদলের সম্ভাবনা নিয়ে রোমাঞ্চ তুঙ্গে। আর্জেন্টাইন ফুটবল জাদুকরকে নিয়ে চলছে কাড়াকাড়ি। এতে নতুন মাত্রা যোগ হয়েছে মেসির সঙ্গে নেইমার-ডি মারিয়াদের ফোনালাপের খবরে। ঘানার ধনাঢ্য ব্যবসায়ী ও উদ্যোক্তা ড. কোফি আমোয়াহ মেসিকে আহ্বান জানিয়েছেন আফ্রিকায় খেলার জন্য। আর মেসিকে ঘরে ফেরাতে রাস্তায় নেমে এসেছে তার শৈশবের ক্লাব নিউয়েলস ওল্ড বয়েজের সমর্থকরা। আর্জেন্টাইন ক্লাবটির সমর্থকরা জমায়েত হয়ে মেসিকে অনুরোধ করেছে, যেন ঘরে ফেরেন তিনি।

বিশ্বজুড়ে ফুটবলপ্রেমীরাও অস্থির ঘটনাপ্রবাহ নিয়ে। বুরোফ্যাক্সের মাধ্যমে বার্সেলোনা কর্তৃপক্ষকে মেসি জানিয়ে দিয়েছেন কাতালান ক্লাবটিতে তিনি আর থাকছেন না। এতে উদ্বিগ্ন স্পেনের রাজস্ব বিভাগও।
মেসি বার্সা ছাড়লে মোটা অঙ্কের রাজস্ব হাতছাড়া হবে স্পেন সরকারের। গত দু’দিনে মেসির ঘটনা নিয়ে ঝড় উঠেছে ওয়েব দুনিয়ায়। গত কয় মাসে ইন্টারনেটে করোনা নিয়ে খোঁজ-খবর নেয়ার প্রবণতা বেশি। তবে বার্সেলোনার সঙ্গে বিচ্ছেদের খবরে গুগল সার্চে করোনাকে হারিয়ে দিয়েছেন মেসি। দুইদিনে মেসিকে নিয়ে টুইটও হয়েছে ৫ মিলিয়ন।
ফুটবল বিশ্বে জোর গুঞ্জন গুরু পেপ গার্দিওলার দল ম্যানচেস্টার সিটিতে যোগ দিচ্ছেন মেসি। দু’জনের মধ্যে ফোনালাপও হয়েছে। তবে ফোনালাপের অন্য ঘটনায় পানি গড়াচ্ছে আরেক দিকে। সংবাদমাধ্যম স্কাই স্পোর্টসের খবর, মেসিকে প্যারিসে উড়িয়ে নিতে তার ক্লাব পিএসজিকে অনুরোধ করেছেন ব্রাজিলিয়ান তারকা নেইমার। মেসির সঙ্গে ফোনে কথা হয়েছে নেইমারের। বার্সা অধিনায়কের সঙ্গে ফোনালাপ হয়েছে আর্জেন্টিনা জাতীয় দলের সতীর্থ অ্যাংগেল ডি মারিয়ারও।

বিশ্ব ফুটবল সংস্থা ফিফার কাছে দলবদলের প্রাথমিক অনুমতিপত্র চেয়েছেন লিওনেল মেসি। এর মানে হলো, ফিফার অনুমোদন পেলে তিনি বিনা মূল্যে অন্য কোনো দলে যেতে পারবেন। আর তেমনটি হলে মেসিকে দলে টানার দৌড়ে শামিল হবে ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইও (পিএসজি)।

গতকাল স্প্যানিশ সংবাদমাধ্যম ‘স্পোর্ত’ জানায়, লিওনেল মেসির বিনিময়ে নগদ ১০০ মিলিয়ন ইউরোর সঙ্গে তিন ফুটবলার বারনার্দো সিলভা, এরিক গার্সিয়া ও গ্যাব্রিয়েল জেসুসকে দিতে চাইছে ম্যানচেস্টার সিটি।
কিন্তু স্কাই স্পোর্টসের প্রধান প্রতিবেদক ব্রায়ান সোয়ানসন এক টুইটে বলেছেন, মেসি বার্সেলোনা ছাড়ার সিদ্ধান্ত জানানোর পর তাকে সই করানোর জন্য পিএসজিকে অনুরোধ করেছেন নেইমার। এ সপ্তাহে দু’জনের মধ্যে কথা হয়েছে। তবে পিএসজি এখনো আনুষ্ঠানিক কোনো প্রস্তাব দেয়নি।’

বার্সায় চার মৌসুম খেলেছেন নেইমার। ২০১৭ সালে নেইমার বার্সা ছেড়ে পিএসজিতে যোগ দিলেও দু’জনের বন্ধুত্বটা থেকে গেছে আগের মতোই। আর্জেন্টাইন তারকা বেশ কয়েকবার নেইমারকে ফিরিয়ে আনার কথা বলেছেন বার্সাকে। বৃহস্পতিবার সংবাদমাধ্যম বিইন স্পোর্টসের ক্রীড়া সাংবাদিক ত্রানকেদি পালমেরি মেসির প্রতি পিএসজি’র আগ্রহ নিয়ে দু’টি টুইট করেন। প্রথম টুইটে তিনি জানান, ‘পিএসজি মেসিকে জানিয়েছে তারা তার জন্য প্রস্তাব রাখবে।’ আরেক টুইটে বলেন, ‘মেসির ঘনিষ্ঠজনদের সঙ্গে পিএসজি যোগাযোগ করে জানিয়েছে তারাও প্রস্তাব দেবে।’ এদিকে ইএসপিএন জানিয়েছে- বৃহস্পতিবার মেসি-নেইমারের মধ্যে ফোনে কথা হয়েছে। শুধু নেইমার নয়, পিএসজি’র আর্জেন্টাইন মিডফিল্ডার অ্যাঙ্গেল ডি মারিয়াও নাকি মেসির সঙ্গে কথা বলেছেন। আর স্প্যানিশ সংবাদমাধ্যম ‘এএস’ জানিয়েছে, মেসির সঙ্গে বার্সার চুক্তির বর্তমান অবস্থা সম্পর্কে জানতে চেয়েছেন পিএসজি’র ক্রীড়া পরিচালক লিওনার্দো। চুক্তির ঠিক কোন শর্ত বলে বার্সা মেসিকে ধরে রাখতে চায় এবং আর্জেন্টাইন তারকা কত বেতন, কতদিন থাকতে চান- লিওনার্দো নাকি এসব তথ্যও জানতে চেয়েছেন। মেসির প্রতিনিধি দলকে পিএসজি ক্রীড়া পরিচালক নাকি বলেছেন প্রস্তাব রাখার আগে কিছু বিষয় অবশ্যই তাদের বিবেচনা করতে হবে। এর মধ্যে উয়েফার আর্থিক সঙ্গতি নীতি (এফএফপি) গুরুত্ব পাচ্ছে।

0Shares