ভারতে পেয়াজ রপ্তানি বন্ধ ঘোষণায় দেশে ১লাফে বাড়লো দিগুণ দাম

প্রকাশিত: ৩:১০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০২০

ডায়ালসিলেট ডেস্ক :: ভারত থেকে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করার পর বাজারগুলোতে অস্থিরতা ছড়িয়ে পড়েছে। গতকাল সকাল থেকে প্রায় দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে পিয়াজ। এদিকে খুচরা বাজারে পিয়াজ ৮৫-৯০ টাকায় বিক্রি হলেও বিভিন্ন পাড়া-মহল্লায় সেটি বিক্রি হচ্ছে ১০০-১১০ টাকা পর্যন্ত।

এ সপ্তাহের গত সোমবার দেশি পিয়াজের প্রতিকেজি দাম ছিল ৬০ থেকে ৬৫ টাকা এবং আমদানি করা পিয়াজের প্রতিকেজি দাম ছিল ৫০ থেকে ৫৫ টাকা। আমদানি বন্ধের খবরে সিলেটসহ সারাদেশের বাজারগুলোয় ক্রেতারা পেঁয়াজ কিনতে ভিড় জমায় আর খুচরা বিক্রেতারা ছোটেন পাইকারি বাজারে। এতে পিয়াজের বাড়তি দামে ক্ষোভ প্রকাশ করেছেন ক্রেতা ও বিক্রেতারা।

ক্রেতাদের অনেকের অভিযোগ, বাজারে পর্যাপ্ত পিয়াজ থাকা সত্বেও ভারতের পিয়াজ বন্ধের খবর পাওয়ায় তারা ইচ্ছে করেই দাম বাড়িয়েছে । অন্যদিকে বিক্রেতাদের দাবি, বাজারে পিয়াজের সংকট থাকার কারণে পিয়াজের দাম বেড়েছে।

অন্যদিকে আনুষ্ঠানিকভাবে রফতানি বন্ধ ঘোষণা করলেও ইতোমধ্যে এলসি হয়ে যাওয়া বন্দরের ওপারে অপেক্ষরত পেঁয়াজের ট্রাকগুলো ছাড় করাতে বৈঠকে বসছেন বেনাপোল এবং হিলি স্থলবন্দরের ওপারের ভারতীয় ব্যবসায়ীরা। আজ বুধবার বিকেলে তারা বৈঠকে বসা হবে বলে জানা গেছে।

এদিকে ভারতের এমন ঘোষণার ১দিনের মধ্যেই বাংলাদেশে এক লাফে পেঁয়াজের দাম দ্বিগুণ হয়ে গেছে। গত মঙ্গলবার রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় পণ্যটির মূল্য বৃদ্ধির খবর পাওয়া গেছে। রাজধানীতে ৫০ টাকার পেঁয়াজ ১০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। সিলেটে ৫৫ টাকার পেয়াজ এখন ৯০ টাকায় বিক্রি হচ্ছে।

তবে দেশের আমদানিকারকরা আরো জানান, দেশের এই দুই স্থলবন্দরের ওপারে এরই মধ্যে কয়েকশ পেঁয়াজভর্তি ট্রাক আটকে রয়েছে। শুধু বেনাপোলের পেট্রাপোল স্থলবন্দরে বর্তমানে পেঁয়াজবাহী প্রায় দেড়শ ট্রাক আটকা পড়েছে বলে আরো জানা গেছে। সেগুলো খোলে দেয়া হলে কিছুটা হলেও সস্থি পাওয়া যাবে।

এতে আরো জানা যায়, মঙ্গলবার এক দিনেই আরো ১০ হাজার ৭৪২ টন আমদানির অনুমতি নেওয়া হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি আসছে মিয়ানমার ও পাকিস্তান থেকে। আর সব পিয়াজের চালান দেশে আসবে সমুদ্রপথ দিয়ে।

এবার সরকার আগে থেকেই পেঁয়াজ আমদানি শুরু করেছে আর টিসিবির মাধ্যমেও খোলাবাজারে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে। ফলে এবার গত বছরের মতো পরিস্থিতি তৈরি হবে না।

0Shares