আগামীকাল বিশ্ব সম্মেলনের মাধ্যমে ‘বাংলা সংস্কৃতি বলয়’র আত্মপ্রকাশ

dial dial

sylhet

প্রকাশিত: ১১:২৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২০

ডাযালসিলেট ডেস্ক::বাংলাদেশের ‘জয় বাংলার জয়’ শিল্পগোষ্ঠী এবং ভারতের আগরতলার সংস্কৃতি সংসদের যৌথ উদ্যোগে প্রবাসী বাঙালি শিল্পী-সাহিত্যিকদের পাশাপাশি ভারত ও বাংলাদেশের শিল্পী সাহিত্যিকদের যুক্ত করে একটি আন্তর্জাতিক স্তরের সাংস্কৃতিক সংগঠনের আত্মপ্রকাশ হতে যাচ্ছে আগামীকাল (২০ সেপ্টেম্বর)।

অনলাইনে বিশ্ব সম্মেলনের মাধ্যমে সংগঠনটির আত্মপ্রকাশ ঘটবে বলে নিশ্চিত করেছেন সম্মেলন প্রস্তুতি কমিটির অন্যতম সদস্য ফয়সাল আহমেদ অনন্ত। কমিটির আহ্বায়ক সেবক ভট্টাচার্য (আগরতলা) ও সদস্য সচিব আবৃত্তিশিল্পী কাজী মাহতাব সুমন (বাংলাদেশ)।

সম্মেলনে বাংলাদেশ, ভারতের বাঙালি অধ্যুষিত ত্রিপুরা, আসামের বরাক উপত্যকা ও পশ্চিমবঙ্গসহ ভারতবর্ষের বিভিন্ন প্রান্তের এবং প্রবাসী বাঙালি ২০০ নির্বাচিত প্রতিনিধি অংশ নেবেন।

বাংলাদেশ ও ভারত ছাড়াও ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া, কানাডা ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের প্রবাসী বাঙালিদের মধ্যে সংস্কৃতি চর্চার পুরোধা ব্যক্তিত্বরা এ বিশ্ব সম্মেলনে প্রতিনিধি হিসেবে অনলাইনে অংশগ্রহণ করবেন।

এ সম্মেলন করোনা পরিস্থিতিতে গৃহবন্দী সময়কে মানসিকভাবে অনেকটাই সতেজ করবে বলে অভিমত ব্যক্ত করেছেন সেবক ভট্টাচার্য ও মাহতাব সুমন।

সৃজনশীল বাংলা সংস্কৃতির বিভিন্ন বিভাগ ও ধারার ঐতিহ্য চর্চা, বিকাশ, সুরক্ষা, গবেষণা, বিনিমিয় ইত্যাদি বিষয়কে লক্ষ্য ও উদ্দেশ্যে রেখে বাংলাদেশের ‘জয় বাংলার জয়’ শিল্পগোষ্ঠী ও ভারতের আগরতলার ‘সংস্কৃতি সংসদ’র যৌথ উদ্যোগে ‘বাংলা সংস্কৃতি বলয়’ গঠন করা হচ্ছে।

0Shares