শিগগির আসছে বিশ্বনাথ উপজেলা ও পৌর যুবদলের কমিটি

dial dial

sylhet

প্রকাশিত: ১০:০১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২০

ডায়ালসিলেট ডেস্ক::সিলেটের বিশ্বনাথ উপজেলা যুবদলের নতুন আহ্বায়ক কমিটি গঠন নিয়ে তোড়জোড় শুরু হয়েছে। ইতোমধ্যে জেলা কমিটির কাছে পদ-পদবি পাওয়ার আশায় প্রায় দুই শতাধিক নেতাকর্মী তাদের জীবনবৃত্তান্ত জমা দিয়েছেন। যারা জীবনবৃত্তান্ত জমা দিয়েছেন তারা কেউ আহ্বায়ক, কেউ যুগ্ম-আহ্বায়ক আর কেউ সদস্য সচিব পদের প্রার্থী।

বিশ্বনাথে যুবদলের ভেতরে গ্রুপ কিংবা নেতার অভাব নেই। বিশ্বনাথে এখন যুবদলের ভেতরে ছোট-বড় মিলে কমপক্ষে ৪টি গ্রুপ রয়েছে। শিগগিরই আসছে বিশ্বনাথ উপজেলা-পৌর যুবদলের কমিটি- এমন খবরে সবগুলো গ্রুপের নেতাকর্মীরা পদ-পদবি পেতে দৌড়ঝাঁপ শুরু করেছেন। দেশ-বিদেশে চলছে লবিং। সম্প্রতি বিশ্বনাথ উপজেলা ও পৌর ছাত্রদলের কমিটি ঘোষণা করা হয়েছে। ছাত্রদলের কমিটিতে যাদের স্থান হয়নি, তারা এখন যুবদলের কমিটিতে স্থান পেতে জোর লবিং শুরু করেছেন।

এদিকে উপজেলা ও পৌর যুবদলের কমিটিতে স্থান পেতে দৌড়ঝাঁপ শুরু করেছেন অনেকেই। দলের বিরোধীতাকারী কাউকে নতুন কমিটিতে স্থান না দিতে এবং যুবদলের গঠনতন্ত্র অনুযায়ী পদপ্রার্থী নেতাদের জীবনবৃত্তান্ত, দলীয় কর্মকাণ্ডে ভূমিকা, তৃণমূলে যাদের গ্রহণযোগ্যতা রয়েছে যাচাই-বাছাই করে এমন নেতাদের কমিটিতে দায়িত্ব দিতে জেলা যুবদলের প্রতি আহ্বান জানিয়েছেন উপজেলা ও পৌর যুবদলের পদপ্রার্থী ও তৃণমূল নেতাকর্মীরা।

যুবদলের কমিটি গঠনের প্রক্রিয়া শুরু হওয়ায় নেতাকর্মীদের মধ্যে প্রাণচঞ্চলতা ফিরে এসেছে। কমিটিতে দলের ত্যাগী নেতাকর্মীদের মূল্যায়ন করা হবে বলে দলীয় সূত্রে জানা গেছে। কারা আসছেন উপজেলা ও পৌর যুবদলের দায়িত্বে- এ নিয়ে যুবদল নেতাকর্মীর মধ্যে চলছে ব্যাপক আলাপ-আলোচনা। এবার নতুন কমিটি গঠন হলে উপজেলা ও পৌর যুবদল আরও চাঙা হবে বলে জানিয়েছেন তৃণমূল নেতাকর্মীরা।

জেলা ও উপজেলা যুবদলের একাধিক সূত্র জানিয়েছে, খুব শিগগিরই উপজেলা ও পৌর যুবদলের কমিটি গঠন করা হবে। এতে যুবদল নেতাকর্মীদের মধ্যে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে। ‘নিখোঁজ’ বিএনপি নেতা ইলিয়াস আলীর সন্ধান ও আগামীদিনের সকল আন্দোলনকে সামনে রেখে ঢেলে সাজানোর জন্য যুবদলের নতুন কমিটি গঠনের প্রক্রিয়া চলছে বলে দলের একাধিক নেতা জানিয়েছেন।

উপজেলায় দীর্ঘদিন ধরে আহ্বায়ক কমিটি দিয়ে চলছে যুবদল। আহ্বায়ক কমিটির মেয়াদ ছিল ৩ মাস। কিন্তু প্রায় ৯ বছর পেরিয়ে যাওয়ার পরও সেই আহ্বায়ক কমিটি দিয়েই খুঁড়িয়ে চলছে বিশ্বনাথ উপজেলা যুবদল। দলীয় সূত্রে জানা যায়, ২০১১ সালের শেষের দিকে বিশ্বনাথ উপজেলা যুবদলের ৭১ সদস্যবিশিষ্ট একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়। আহমদ নূর উদ্দিনকে আহ্বায়ক এবং সুরমান খানকে প্রথম যুগ্ম-আহ্বায়ক করে গঠিত হয় ওই কমিটি। কমিটির মেয়াদ ছিল ৩ মাস। এ সময়ের মধ্যে সম্মেলন করে পূর্ণাঙ্গ কমিটি গঠনের জন্য আহ্বায়ক কমিটির নেতৃবৃন্দকে নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু ৩ মাসের আহ্বায়ক কমিটি দিয়েই প্রায় ৯ বছর পার করে দেওয়া হয়েছে।

বর্তমানে কয়েকটি গ্রুপে বিভক্ত রয়েছে বিশ্বনাথ যুবদল। এ অবস্থায় উপজেলা যুবদলের আহ্বায়ক কমিটি ভেঙে হতে যাওয়া নতুন কমিটিতে কারা আসতে পারেন নেতৃত্বে- এ ব্যাপারে জানতে সিলেট জেলা যুবদলের আহ্বায়ক সিদ্দিকুর রহমান পাপলুর মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি কল রিসিভ করেননি।

0Shares