আমিরাতের ৪৯তম স্বাধীনতা দিবস পালিত

প্রকাশিত: ১:১১ অপরাহ্ণ, ডিসেম্বর ২, ২০২০

ডায়ালসিলেট ডেস্কঃঃ সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) ৪৯তম স্বাধীনতা দিবস আজ বুধবার (২ ডিসেম্বর) উদযাপিত হচ্ছে। দিবসটি উপলক্ষে বাহারি ডিজাইনে শহরগুলো সাজানো হলেও বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে কড়া বিধি-নিষেধ জারি করেছে দেশটির সরকার।

মহামারি থেকে মানুষকে সুস্থ ও নিরাপদ রাখতে এবারের জাতীয় দিবসে সব ধরনের গণজমায়েত নিষিদ্ধ করেছে আমিরাত সরকার। সবাইকে ঘরে বসে দিবস উদযাপন ও উপভোগ করার অনুরোধ করেছে তারা।

কেউ আইন অমান্য করে গণজমায়েত করলে তার জন্য রয়েছে জরিমানা ও জেল। এছাড়া গাড়ির কালার ও নম্বর পরিবর্তন এবং উচ্চস্বরে হর্ন বাজানো নিষিদ্ধ করা হয়েছে।

স্বাধীনতা দিবস উপলক্ষে আমিরাতের সাতটি শহরকে অপরূপ সাজে সাজানো হয়েছে। আবুধাবি, দুবাই, শারজাহ, আজমান, ফুজাইরাহ, রাস আল খাইমাহ, উম্ম আল কোয়াইন-সহ আমিরাতের প্রধান প্রধান সড়কসহ শহরের সড়কগুলো জাতীয় পতাকার পাশাপাশি আলোকিত ৪৯-এ শোভা পাচ্ছে।

এ বছর সাপ্তাহিক ছুটিসহ পাচঁদিন সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। এই পাঁচদিন জাতীয় দিবস উপলক্ষে রাজধানী আবুধাবি, বাণিজ্যিক রাজধানী দুবাই ও শারজাহ শহরে কার পার্কিং ফ্রি থাকবে। এছাড়া শারজাহসহ কয়েকটি শহরে ৫০ শতাংশ ট্রাফিক জরিমানা ছাড় দেয়ার ঘোষণা দেয়া হয়েছে।

এদিকে আবুধাবি-শেখ খলিফা বিন যায়েদ আল-নাহিয়ান, দুবাই-শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম, শারজাহ-শেখ সুলতান বিন মোহাম্মদ আল-কাশিমি, আজমান-শেখ হুমাইদ বিন রশিদ আল-নুয়াইমি, ফুজাইরাহ-শেখ মোহাম্মদ বিন হামাদ বিন মোহাম্মদ আশ-শারকি, রাস আল খাইমাহ-শেখ সৌদ বিন শাকর আল-কাশিমি ও উম্ম আল কোয়াইন-শেখ সৌদ বিন রশিদ আল-মু’আল্লা ৪৯তম স্বাধীনতা দিবস উপলক্ষে স্থানীয় ও আমিরাতে অবস্থানরত সকল অভিবাসীদের অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

আমিরাত সরকারের নিষেধাজ্ঞা থাকায় সব ধরনের গণজমায়েত এড়িয়ে চলতে বাংলাদেশ প্রেসক্লাব ইউএই’র পক্ষ থেকে বাংলাদেশি কমিউনিটি নেতৃবৃন্দের প্রতি বিশেষ অনুরোধ করা হয়েছে। এছাড়া প্রবাসীদেরকে মাস্ক পরিধানসহ সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানিয়েছেন প্রেসক্লাব নেতৃবৃন্দ।

মধ্যপ্রাচ্যের আরব উপদ্বীপের দক্ষিণ-পূর্ব কোনায় অবস্থিত দেশটি ১৯৭১ সালের এই দিনে ব্রিটিশদের থেকে স্বাধীনতা লাভ করেছিল।

0Shares