শিক্ষায় আওয়ামী লীগের কবির, সম্পদে বিএনপির হুমায়ুন এগিয়ে

প্রকাশিত: ১২:২১ অপরাহ্ণ, ডিসেম্বর ৬, ২০২০

ডায়ালসিলেট ডেস্কঃঃ প্রথমধাপের ২৮ ডিসেম্বরের বেতাগী পৌরসভা নির্বাচনে মেয়র প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আলহাজ্ব এবিএম গোলাম কবিরের চেয়ে সম্পদে এগিয়ে বিএনপির মনোনীত হুমায়ূন কবির মল্লিক। তবে শিক্ষাগত যোগ্যতায় এগিয়ে আওয়ামী লীগ প্রার্থী ও বর্তমান মেয়র এবিএম গোলাম কবির।

মনোনয়নপত্রের সঙ্গে মেয়র প্রার্থীদের দেওয়া হলফনামা বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে। ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারী গোলাম কবির আসন্ন প্রথম ধাপের পৌরসভা নির্বাচনে দক্ষিণাঞ্চলের তিন জেলার ৪ পৌরসভার মেয়র প্রার্থীদের মধ্যে সবচেয়ে বেশি শিক্ষিত। এছাড়া দক্ষিণে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের মধ্যে সবচেয়ে ধনী বেতাগী পৌরসভায় বিএনপি সমর্থিত হুমায়ুন কবির।

এতে দেখা গেছে, বেতাগীর বর্তমান মেয়র আওয়ামী লীগের প্রার্থী আলহাজ্ব এবিএম গোলাম কবির পেশায় রড-সিমেন্ট বিক্রেতা ও ইটভাটার মালিক। মেয়র সম্মানীসহ তার বার্ষিক আয় ৬ লাখ ৯০ হাজার টাকা। ৪ একর ৩০ শতাংশ জমির মালিক কবিরের নগদ ও জমা অর্থের পরিমাণ ১১ লাখ। এছাড়া ৫০ হাজার টাকা আছে তার স্ত্রীর। একটি দালান, একটি টিনশেড ঘরের মালিক কবিরের ব্যাংক ঋণ এক কোটি টাকা। কোনো মামলা না থাকা বর্তমান মেয়র কবিরের মালিকানায় একটি মিনিবাস এবং স্ত্রীর মালিকানায় রয়েছে ৫ ভরি স্বর্ণ।

অন্যদিকে ঠিকাদার আর গার্মেন্ট ব্যবসায়ী বিএনপি প্রার্থী হুমায়ুন কবিরের শিক্ষাগত যোগ্যতা স্নাতক। অর্থবিত্ত প্রশ্নে অন্য সব প্রার্থীকে টপকিয়ে দেয়া হুমায়ুনের নগদ ও জমার পরিমাণ ৩৬ লাখ ৪৭ হাজার ৫৯৯ টাকা। বার্ষিক আয় ২৬ লাখ ২৭ হাজার টাকা উল্লেখ করা এই বিএনপি নেতার নেই কোনো দায়দেনা ও ব্যাংক ঋণ। দুটি ড্রেজার-যাত্রীবাহী বাসের মালিকানার পাশাপাশি ঢাকায় রয়েছে ৭ তলা ভবন। রাজধানীতে প্রায় ১৮ শতাংশের সঙ্গে বেতাগীতে আছে আরো ২ একর ২৩ শতাংশ জমি। এছাড়া প্রায় ২৭ ডেসিমেল জমি রয়েছে পৌর এলাকায়। বেতাগীতে রয়েছে ২ তলা একটি পাকা ভবন এবং ৭টি টিনশেড ঘর। এর পাশাপাশি ২ লাখ ৩০ হাজার টাকার স্বর্ণ এবং টিভি-ফ্রিজসহ অন্যান্য আসবাবপত্র। তবে কোনো মামলা নেই তার বিরুদ্ধে।

0Shares