চারে থেকে টেস্ট র‍্যাঙ্কিংয়ে ফিরলেন সাকিব

প্রকাশিত: ৬:১৯ অপরাহ্ণ, ডিসেম্বর ৭, ২০২০

স্পোর্টস ডেস্কঃঃ নিষিদ্ধ হওয়ার সময় আইসিসি টেস্ট অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ের তৃতীয় স্থানে ছিলেন সাকিব আল হাসান। নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর প্রথম র‍্যাঙ্কিং হালনাগাদে চার নম্বরে আছেন বাংলাদেশের অলরাউন্ডার।

নিউ জিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের প্রথম টেস্ট শেষে সোমবার টেস্টের সবশেষ র‍্যাঙ্কিং প্রকাশ করে আইসিসি। তাতে সাকিবের রেটিং পয়েন্ট ৩৬৬।

হ্যামিল্টন টেস্টে ভালো করতে না পারায় শীর্ষস্থান হারিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। শীর্ষে উঠেছেন বেন স্টোকস। ইংলিশ অলরাউন্ডারের চেয়ে ১ পয়েন্টে এগিয়ে শীর্ষে ছিলেন হোল্ডার। স্টোকস এখন এগিয়ে আছেন ১২ পয়েন্টে। তার পয়েন্ট ৪৪৬, হোল্ডারের ৪৩৪। ৩৯৭ পয়েন্ট নিয়ে তিনে আছেন ভারতের রবীন্দ্র জাদেজা।

জুয়াড়ির কাছ থেকে প্রস্তাব পেয়েও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে না জানানায় গত বছরের ২৮ অক্টোবর এক বছরের জন্য নিষিদ্ধ হন সাকিব। র‍্যাঙ্কিংয়ের নিয়ম অনুযায়ী কোনো ক্রিকেটার এক বছর বা এর বেশি সময় নিষিদ্ধ হলে র‍্যাঙ্কিংয়ের বাইরে রাখা হয় তাকে। তিন সংস্করণেই র‍্যাঙ্কিং থেকে তাই কাটা পড়ে সাকিবের নাম।
নিষেধাজ্ঞা থেকে ফেরার পর ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের প্রথম হালনাগাদেই তিনি ফিরে পান অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান। টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের প্রথম হালনাগাদেও ফেরেন আগের দ্বিতীয় অবস্থানে থেকে।

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে সাকিব আছেন ৩৭তম স্থানে। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবার ওপরে মুশফিকুর রহিম, তার অবস্থান ১৮তম।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে ২২তম স্থানে থাকা সাকিবই বাংলাদেশিদের মধ্যে সবার ওপরে। ২৬তম স্থান নিয়ে তার পরে আছেন তাইজুল ইসলাম।

0Shares