জাতিসংঘের তিন সংস্থার সহ-সভাপতি হলেন রাবাব ফাতিমা

প্রকাশিত: ১:২০ অপরাহ্ণ, ডিসেম্বর ৮, ২০২০

ডায়ালসিলেট ডেস্কঃঃ জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) এবং জাতিসংঘ প্রকল্প সেবাসমূহের কার্যালয়ের (ইউএনওপিএস) নির্বাহী বোর্ডের সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন।

সোমবার নিউ ইয়র্কে এ নির্বাচন হয়।বুলগেরিয়ার স্থায়ী প্রতিনিধি এই বোর্ডসমূহের সভাপতি নির্বাচিত হয়েছে। অন্য দু’জন সহ-সভাপতি হলেন নেদারল্যান্ড ও গাম্বিয়ার স্থায়ী প্রতিনিধি।

নব-নির্বাচিত কার্যনিবাহী বোর্ডের প্রথম সভায় দেওয়া বক্তব্যে রাবাব ফাতিমা জাতিসংঘের গুরুত্বপূর্ণ এই তিন সংস্থার কাজে বাংলাদেশের প্রতি আস্থা রাখা বোর্ড সদস্যদের ধন্যবাদ জানান।

তিনি বোর্ডসমূহের কাজ, বিশেষ করে কোভিড-১৯ মহামারীর প্রভাব কাটিয়ে উঠার প্রচেষ্টায় বাংলাদেশের পূর্ণ সহযোগিতার নিশ্চয়তা দেন।

চলতি বছর রাষ্ট্রদূত ফাতিমা ইউনিসেফ নির্বাহী বোর্ডের সভাপতির দায়িত্বও পালন করছেন।বিসিএস (পররাষ্ট্র ক্যাডার) ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা রাবাব ফাতিমা এর আগে নিউ ইয়র্ক, জেনিভা, কলকাতা ও বেইজিংয়ে বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। জাতিসংঘ সদর দপ্তরে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন তিনি।জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হওয়ার আগে জাপানে রাষ্ট্রদূত ছিলেন রাবাব ফাতিমা।

এছাড়া তিনি লিয়েনে দুটি আন্তর্জাতিক সংস্থায় কাজ করেছেন। ২০০৬-২০০৭ মেয়াদে লন্ডনে কমনওয়েলথ সচিবালয়ে মানবাধিকার বিষয়ক প্রধান ছিলেন তিনি। এরপর ২০০৭-২০১৫ সাল আন্তর্জাতিক অভিবাসন সংস্থা-আইওএমে (ঢাকা ও ব্যাংককে) কাজ করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের টুফটস বিশ্ববিদ্যালয়ের ফ্লেচার স্কুল অব ল অ্যান্ড ডিপ্লোমেসি থেকে আন্তর্জাতিক সম্পর্কে স্নাতকোত্তর করেছেন রাবাব ফাতিমা।

0Shares