বার্সেলোনায় করোনায় আক্রান্ত হলো চিড়িয়াখনার তিনটি সিংহি ও একটা সিংহ

প্রকাশিত: ৫:২০ অপরাহ্ণ, ডিসেম্বর ৯, ২০২০

আন্তর্জাতিক ডেস্কঃঃ কয়েক মাস আগে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের চিড়িয়াখানায় চারটি বাঘ করোনায় আক্রান্ত হয়েছিল। তারা সেরেও গেছে। তবে এবার করোনায় আক্রান্ত হলো বার্সেলোনার চিড়িয়াখনার তিনটি সিংহি ও একটা সিংহ। তাদের দেখভালের দায়িত্বে থাকা দুই জন চিড়িয়াখানা কর্মীও করোনায় আক্রান্ত। তাঁদের কাছ থেকেই করোনাভাইরাস সিংহগুলোকে আক্রমণ করেছে বলে মনে করা হচ্ছে।

তিন সিংহির নাম জালা, নিমা ও রান রান। সিংহের নাম কিউম্বে। প্রত্যেকেরই দেহে করোনার সামান্য লক্ষণ আছে। এই ঘটনা জানার পর বার্সেলোনার চিড়িয়াখানা কর্তৃপক্ষ নিউ ইয়র্কের চিড়িয়াখানার সঙ্গে যোগাযোগ করেন। করোনায় আক্রান্ত বাঘগুলোকে কিভাবে সারিয়ে তোলা হয়েছিল, তা তাঁরা জানতে চান। সেখানে চারটি বাঘ এপ্রিলে করোনায় আক্রান্ত হয় এবং ১৫ দিন পরে সেরে যায়।

বার্সেলোনার চিড়িয়াখানার পশু চিকিৎসা বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, একমাত্র নিউ ইয়র্কের চিড়িয়াখানায় বাঘেদের করোনা চিকিৎসার পুরো ডকুমেন্টেশন আছে। তাই তাদের সঙ্গেই যোগাযোগ করা হয়। তাঁদের চিড়িয়াখানার সিংহিগুলোর বয়স ১৬ বছর এবং সিংহের বয়স চার বছর। তবে সিংহ বা সিংহিগুলো অন্য কোনো পশুর কাছাকাছি আসেনি। তাই তাদের কাছ থেকে করোনা অন্য পশুর মধ্যে ছড়ায়নি ও ছড়াবে না।

চিড়িয়াখানার অস্থায়ী ডিরেক্টর জুলি মাওরি জানিয়েছেন, এই সিংহ বা সিংহিগুলোর থেকে কোনো দর্শনার্থীরও করোনা হওয়ার সম্ভাবনা নেই। কারণ, সিংহ ও সিংহিগুলোকে দর্শনার্থীরা দূর থেকেই দেখেন। তাঁর দাবি, সিংহ-সিংহিগুলো প্রায় সেরে উঠেছে।

0Shares