করোনায় ১৪০ মিলিয়ন ক্ষতি হয়েছে এভারটনের!

প্রকাশিত: ৪:০৭ অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০২০

ডায়ালসিলেট ডেস্কঃঃ করোনাভাইরাস মহামারীর কারণে গত অর্থবছরে রেকর্ড প্রায় ১৩৯.৯ মিলিয়ান পাউন্ড আর্থিক ক্ষতি হয়েছে বলে দাবি করেছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব এভারটন। টফিসদের পক্ষ থেকে জানানো হয়েছে করোনার কারণে ম্যাচ টিকিট ও টেলিভিশন স্বত্ব বাবদ ক্লাবটির প্রায় ৬৭.৩ মিলিয়ন পাউন্ড ক্ষতি হয়েছে।

যদিও ক্লাবটির দাবি, করোনার কারণ ছাড়াও বিভিন্নভাবে গত মৌসুমে ১১১.৮ মিলিয়ন ক্ষতি হয়েছে যা পুষিয়ে ওঠা বেশ কঠিন হয়ে পড়েছে। ২০১৯/২০ মৌসুমে ট্রান্সফার মার্কেটে নতুন খেলোয়াড় দলে ভেড়ানো বাবদ ক্লাবটি ১১৩ মিলিয়ন পাউন্ড ব্যয় করেছিল। সম্প্রতি ট্রান্সফার মার্কেটে তারা আরো ৭০ মিলিয়ন পাউন্ড ব্যয় করেছে।

২০১৯ সালের ডিসেম্বরে কোচ কার্লো আনচেলত্তির সাথে সাড়ে চার বছরের আকর্ষণীয় চুক্তি করতে গিয়েও অনেক অর্থ ব্যয় করেছে এভারটন। এক বছর আগে ম্যানেজার মার্কো সিলভা ও তার কোচিং স্টাফদের বহিষ্কার করায় ক্ষতিপূরণ দিতে হয়েছে ৬.৬ মিলিয়ন পাউন্ড। নতুন স্টেডিয়াম প্রস্তুত করতে গিয় আরো ২০ মিলিয়ন পাউন্ড বাড়তি খরচ হয়েছে।

এভারটনের প্রধান নির্বাহী ডেনিস বারেত-বাক্সেনডেল বলেছেন, ‘কোভিড-১৯ এর প্রভাব ক্লাবের ওপর বেশ বাজেভাবে পড়েছে। এই ক্ষতি পুষিয়ে ওঠা কঠিন হয়ে পড়বে। মহামারীর আগে আমরা রেকর্ড ২০০ মিলিয়ন পাউন্ড অতিরিক্ত রাজস্ব আয়ের আশা করেছিলাম। কিন্তু শেষ পর্যন্ত সেটাতো হয়নি, উল্টো বিশাল আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছে।’

আর্থিক এই ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে নিতে ক্লাবটির সবচেয়ে বড় শেয়ার হোল্ডার ফরহাদ মোসিরি নিজের অর্থ থেকে ৫০ মিলিয়ন পাউন্ড ছেড়ে দেবার ঘোষনা দিয়েছেন। গত মৌসুমে টেবিলের ১২তম স্থানে থেকে প্রিমিয়ার লিগ শেষ করেছিল এভারটন। অক্টোবরে ভালভাবে মৌসুম শুরু করলেও বর্তমানে তারা নবম স্থানে নেমে গেছে।

0Shares