করোনা বিপর্যস্ত চীনে পিপিই’র ফ্যাশন শো!

প্রকাশিত: ৪:৫৭ অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০২০

আন্তর্জাতিক ডেস্কঃঃ যে চীন থেকে করোনা মহামারি ছড়ানোর কথা বলা হচ্ছে শুরু থেকেই, সেই চীনে এবার পিপিই নিয়ে ফ্যাশন শো হয়েছে। চীনের লিয়াওনিং প্রদেশে আয়োজিত চীন-ড্যানডং ফ্যাশন উইকে নানা ধরনের পিপিই প্রদর্শন করা হয়। আর সেসব পিপিই বিশ্বের সর্বাধুনিক বলেও দাবি করা হয়েছে। ওপি ইন্ডিয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এদিকে চীনের তৈরি চিকিৎসা সরঞ্জামের মান নিয়ে এর আগে প্রশ্ন তুলেছে পশ্চিমের বিভিন্ন দেশ। পণ্যের মান নিয়ে বিভিন্ন দেশ অসন্তুষ্টি প্রকাশের পর চিকিৎসা সরঞ্জাম রপ্তানি স্থগিত রেখেছিল চীন। বিভিন্ন দেশে চীনের পিপিই সুরক্ষা পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি। চীন থেকে আমদানি করা পিপিইতে সমস্যা দেখতে পেয়েছে স্পেন, তুরস্ক, চেক রিপাবলিক, স্লোভাকিয়া, ব্রিটেন ও ভারত।

স্পেন, তুরস্ক, চেক রিপাবলিক, স্লোভাকিয়া এবং ব্রিটেনের স্বাস্থ্য বিভাগ থেকে চীনের কম্পানিগুলোর কাছে লাখ লাখ ডলার পরিশোধ করা হয়েছে নিরাপদ পিপিই পাওয়ার আশায়। কিন্তু তারা ত্রুটিপূর্ণ পিপিই পেয়েছেন।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে প্রথম রোগী শনাক্ত হয় গত বছরের ডিসেম্বরের শেষের দিকে। এরপর দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৮৬ হাজার ৭০১ এবং মারা গেছে ৪ হাজার ৬০৪ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে গেছে ৮১ হাজার ৭৭৪ জন এবং বর্তমানে আক্রান্ত অবস্থায় রয়েছে মাত্র ২৯৩ জন।

করোনা মহামারি এরই মধ্যে সামাল দিয়েছে চীন। কিন্তু সারাবিশ্বে করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে গেছে।

0Shares