নাইজেরিয়ায় স্কুলে হামলা, নিখোঁজ শতাধিক শিক্ষার্থী

প্রকাশিত: ৪:৩৫ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০২০

আন্তর্জাতিক ডেস্কঃঃ নাইজেরিয়ার কাটসিনা রাজ্যের একটি বোর্ডিং স্কুলে বন্দুকধারী একদল ডাকাত হামলা চালিয়েছে। শুক্রবার রাতে এ হামলার পর থেকে স্কুলটির কয়েকশত শিক্ষার্থী নিখোঁজ রয়েছেন বলে জানানো হয়। শুক্রবার সন্ধ্যায় হামলাকারীরা মোটরসাইকেলে করে গভর্নমেন্ট সাইন্স সেকেন্ডারি স্কুলে ঢুকে এলোপাতাড়ি গুলি করতে শুরু করে। এ সময় ৮ শতাধিক শিক্ষার্থী ওই বোর্ডিং স্কুলের ভেতর ছিল। গুলির কারণে অনেক শিক্ষার্থী ভয়ে পালিয়ে যায়।

গতকাল শনিবার দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, হামলাকারীরা একটি জঙ্গলে পালিয়ে আশ্রয় নেয় বলে তারা জানতে পারেন। সেনাবাহিনীর সঙ্গে হামলাকারীদের গুলি বিনিময় হয়েছে। তবে হামলার মূল কারণ জানা যায়নি। সেনাবাহিনীর দাবি, কোনো ছাত্র গোলাগুলিতে আহত হয়নি।

পুলিশ জানিয়েছে, কতোজন শিক্ষার্থী নিখোঁজ রয়েছেন বা অপহৃত হয়েছেন তা নির্ধারণ করতে ও তাদের খুঁজে বের করতে তারা সেনাবাহিনী ও বিমান বাহিনী এক সঙ্গে কাজ করছেন। গোলাগুলির সময় একজন পুলিশ কর্মকর্তা গুলিবিদ্ধ হয়েছেন বলেও জানিয়েছে তারা।

কাটসিনা রাজ্যটি সহিংস ডাকাত কবলিত এলাকা। এখানকার ডাকাতরা মুক্তিপণের জন্য নিয়মিতভাবে স্থানীয়দের ওপর হামলা চালায় ও অপহরণ করে। অপরদিকে নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলে জঙ্গি হামলাও একটি নিয়মিত ঘটনা। গত মাসে বোর্নো রাজ্যে জঙ্গিরা একটি কৃষি খামারে হামলা চালিয়ে কয়েকশত কৃষককে হত্যা করে।

0Shares