সরিষার সঙ্গে মধু

প্রকাশিত: ৬:০৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০২০

ডায়ালসিলেট ডেস্কঃঃ কেশবপুরের শাহাপুর মাঠে ৫০০ বিঘা জমিতে সরিষার আবাদ করা হয়েছে। ওই ক্ষেতের পাশে স্থাপন করা ২১৬টি মৌ বাক্স থেকে প্রথমবারেই প্রায় ১০ মণ মধু পাওয়া গেছে বলে কৃষকের দাবি। মৌমাছির পরাগায়ণে সরিষার বাম্পার ফলন পাওয়ায় কৃষকরা এবারও ব্যাপকহারে এ আবাদে ঝুঁকেছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, গত বছর কেশবপুরে ৪৫০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়। মৌমাছির পরাগায়ণে সরিষার ফলন বেশি পেয়ে এবার কৃষকরা ৬৮৫ হেক্টর জমিতে সরিষার আবাদ করেছেন। এর মধ্যে শুধু শাহাপুর মাঠেই ৫০০ বিঘা জমিতে সরিষার আবাদ হয়েছে। ওই বিলে কৃষকরা পাশ্ববর্তী কলারোয়া উপজেলার সোনাবাড়িয়া গ্রামের মৌচাষি আব্দুস সালামের সঙ্গে যোগাযোগ করে ক্ষেতের পাশেই ২১৬টি মৌ বাক্স বসিয়েছেন।

শাহাপুর গ্রামের কৃষক শামছুর রহমান জানান, গতবছর তিনি দুই বিঘা জমিতে সরিষার চাষ করে ভালো ফলন পাওয়ায় এবার তিনি তিন বিঘা জমিতে চাষ করেছেন। গ্রামের কৃষকরা এক হয়ে মধু সংগ্রহের জন্য মৌ চাষিদের মাধ্যমে ক্ষেতের পাশেই বসিয়েছেন মৌ বাক্স।

উপজেলা কৃষি কর্মকর্তা মহাদেব চন্দ্র সানা বলেন, এবার কার্তিক মাসে বৃষ্টি কম হওয়ায় কৃষকরা গতবারেই চেয়ে ২৩৫ হেক্টর জমিতে বেশি সরিষার আবাদ করেছেন। মৌমাছির পরায়গণে সরিষার ফলনও ধরেছে ব্যাপক। সরিষার পাশাপাশি মধু সংগ্রহ করে কৃষকেরা ব্যাপক লাভবান হচ্ছেন।

0Shares