মারা গেলেন কুয়েতের উপ-প্রধানমন্ত্রী শেখ নাসের সাবাহ আল আহমদ আল সাবাহ

প্রকাশিত: ১:৪৭ অপরাহ্ণ, ডিসেম্বর ২১, ২০২০

আন্তর্জাতিক ডেস্কঃঃ কুয়েতের প্রথম উপ-প্রধানমন্ত্রী ও সাবেক প্রতিরক্ষামন্ত্রী শেখ নাসের সাবাহ আল আহমদ আল সাবাহ মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৭২ বছর। তিনি প্রয়াত কুয়েতের শাসক শেখ সাবাহ আল আহমদের ছোট সন্তান। শেখ সাবাহের মৃত্যুর মাত্র তিন মাসের মধ্যে তিনি মারা যান। শেখ নাসেরকে তেল সমৃদ্ধ উপসাগরীয় দেশ কুয়েতের প্রভাবশালী সংস্কারক হিসেবে মনে করা হত।

গতকাল রবিবার (২০ ডিসেম্বর) দীর্ঘদিন অসুস্থতার পর তিনি মারা গিয়েছেন। আজ সোমবার তাঁর দাফনকার্য সম্পন্ন করা হবে বলে জানিয়েছে কুয়েতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা।

১৯৯০ সাল থেকে শেখ নাসের আল সাবাহ কুয়েতের যুবরাজ ও প্রধানমন্ত্রীর বিশেষ উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৬ সালে তিনি রয়েল কোর্টের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৭ সাল থেকে তিনি প্রথম উপ-প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষা বিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শুরু করেন।

কুয়েতের ৯০ ভাগ আয় তেল থেকে আসে। তাই শেখ নাসের কুয়েতকে এসটি মুক্ত বাণিজ্য সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলার চেষ্টা করেন। এছাড়া উত্তরাঞ্চলে গভীর সমুদ্র বন্দর স্থাপনের পরিকল্পনা গ্রহণ করেন।

সর্বশেষ গত বছর সরকারের দুর্নীতির বিরুদ্ধে প্রকাশ্যে অভিযোগ তুলে শেখ নাসের রাজনীতির প্রাঙ্গণে তৎপর হয়ে ওঠেন। সামরিক তহবিল থেকে কয়েক শ মিলিয়ন ডলার আত্মসাতের অভিযোগ তদন্তের জন্য জোর দাবী জানান তিনি।

তবে পিতা শেখ সাবাহ সরকারি পদ থেকে পদচ্যূত করলে শেখ নাসেরের সব প্রচেষ্টা ব্যর্থ হয় । তদুপরি জনগনে তিনি আমলাতন্ত্র ও শাসক পরিবারের দুর্নীতির বিরুদ্ধে তিনি সোচ্চার ছিলেন। সর্বশেষ কুয়েতের সংসদ নির্বাচনে দুর্নীতি বিরোধী প্রচারণায় বিরোধী দল সংখ্যাগরিষ্ঠ আসন অর্জন করে।

0Shares