পৃথিবীর দক্ষিণেও করোনার থাবা

প্রকাশিত: ১২:৪৬ অপরাহ্ণ, ডিসেম্বর ২৩, ২০২০

আন্তর্জাতিক ডেস্কঃঃ করোনা ভাইরাস পৃথিবীর দক্ষিণতম মহাদেশেও পৌঁছে গিয়েছে। অ্যান্টার্কটিকা ছিল একমাত্র মহাদেশ যা এতদিন অবধি করোনা মুক্ত ছিল। তবে তা এখন সেই রেকর্ড অতীত। ডেইলি মেইলের রিপোর্ট অনুযায়ী, চিলির একটি রিসার্চ সেন্টার মারফত জানানো হয়েছে, করোনা আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৩৬ জন। অ্যান্টার্কটিকার চিলির গবেষণা কেন্দ্রে এই আক্রান্ত হওয়ার খবর জানা গেছে। আক্রান্তদের মধ্যে ২৬ জন সেনাবাহিনীর ও ১০ জন রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকতেন। চিলির সেনাবাহিনী জানিয়েছে, তারা সংক্রমিত সমস্ত সেনাকে সেখান থেকে সরিয়ে দিয়েছে। উল্লেখ্য, করোনার হাত থেকে মুক্তি পেতে পর্যটকদের জন্য ভ্রমণ নিষিদ্ধ করেছিল অ্যান্টার্কটিকা।

তবুও রেহাই মিলল না এই মহাদেশের।মনে করা হচ্ছে, ২৭ নভেম্বর চিলি থেকে কিছু জিনিস অ্যান্টার্কটিকায় পাঠানো হয়েছিল। এর জেরেই ছড়ায় সংক্রমণ। অ্যান্টার্কটিকায় জিনিস নামানোর পরে ওই জাহাজে করে সকল সদস্যরা ফিরে এসেছিল। এর কয়েক সপ্তাহ পরে কিছু ক্রুর দেহে ভাইরাসের দেখা মেলে। তবে চিলির সেনাবাহিনী জানিয়েছে, সরবরাহ করার আগে সমস্ত যাত্রীর করোনা পরীক্ষা করা হয়েছিল। সেখানে রিপোর্ট ছিল নেগেটিভ। অ্যান্টার্কটিকাতে অনেক দেশের গবেষণা ঘাঁটি রয়েছে। যাতে সেসব জায়গায় করোনা ছড়িয়ে না পড়তে পারে তাই যারা সেখানে থাকে, সেখানে অন্য লোকেদের যাতায়াত নিষিদ্ধ করা হয়েছে।

বিশ্বের অন্য দেশের সঙ্গে পাল্লা দিয়ে যদি এবার এখানে করোনার সংক্রমণ বাড়ে তাহলে তা নিয়ে বিশেষ চিন্তিত চিলি। তারা জানিয়েছে, দ্রুত এই ভাইরাস তাদের দেশে ছড়িয়ে পড়ছে। ফলে তারা সমস্ত নিরাপত্তাজনিত ব্যবস্থা গ্রহণ করেছেন।

0Shares