ইসরায়েলের সঙ্গে চার দেশের সম্পর্ক চুক্তি, যুক্তরাষ্ট্রে পুরস্কৃত সাতজন

প্রকাশিত: ১২:১৬ অপরাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০২০

আন্তর্জাতিক ডেস্কঃঃ ইসরায়েলের সঙ্গে বিভিন্ন দেশের সম্পর্ক চুক্তি হওয়ায় মার্কিন প্রশাসন খুশি হয়ে সাতজনকে জাতীয় নিরাপত্তা অ্যাওয়ার্ড দিয়েছে। পুরস্কারপ্রাপ্তদের মধ্যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও রয়েছেন।

খালিজ টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন রাকোলতা জাতীয় নিরাপত্তা অ্যাওয়ার্ড পেয়েছেন। আমিরাতের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক চুক্তিতে মধ্যস্থতা করে তিনি ওই অ্যাওয়ার্ড পান।

ইসরায়েলের সঙ্গে আরববিশ্বের চার দেশের সম্পর্ক গড়ে দেওয়ার জন্য আরো পুরস্কার পেয়েছেন ট্রেজারি সেক্রেটারি স্টিভেন এমনুচিন, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন, জ্যেষ্ঠ উপদেষ্টা জারেড কুশনার, মধ্যপ্রাচ্যের দূত আভি বারকোউইটজ, ইসরায়েলে নিযুক্ত মার্কিন অ্যাম্বাসেডর ডেভিড ফ্রাইডম্যান।

হোয়াইট হাউস থেকে এক বিবৃতিতে জানানো হয়, প্রচেষ্টার জন্য প্রত্যেককে ধন্যবাদ। অঞ্চলটিতে অতীতে যে ধরনের সংঘাত হয়েছে, ভবিষ্যতে তেমন কখনো হবে না।

গত চার মাসে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান এবং মরক্কোর সঙ্গে সম্পর্ক গড়েছে ইসরায়েল। যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ কর্মকর্তারা মনে করছেন, সামনের বছরের ২০ জানুয়ারি ট্রাম্পের ক্ষমতার মেয়াদ শেষ হওয়ার আগে আরো অন্তত একটি দেশের সঙ্গে ইসরায়েলের চুক্তি হওয়ার সম্ভবনা রয়েছেন।

0Shares