জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে বাংলাদেশের অবস্থান ৬৫তম স্থানে উন্নীত

প্রকাশিত: ১২:২১ অপরাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০২০

ডায়ালসিলেট ডেস্কঃঃ জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে বাংলাদেশের অবস্থান ৮ ধাপ এগিয়েছে। সূচকে বাংলাদেশ ৭৩ থেকে ৬৫তম স্থানে উন্নীত হয়েছে। তালিকায় স্থান পাওয়া দেশগুলোর মৌলিক সাইবার হামলা প্রতিরোধে প্রস্তুতি এবং সাইবার ঘটনা, অপরাধ ও বড় ধরনের সংকট ব্যবস্থাপনায় তৎপরতা মূল্যায়ন করে সূচকটি তৈরি করেছে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান ন্যাশনাল সাইবার সিকিউরিটি ইনডেক্স (এনসিএসআই)।

সাইবার সিকিউরিটি নিয়ে কাজ করা বিজিডি ই-গভ সার্ট-এর প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ বলেন, বাংলাদেশের এ অর্জন সাইবার নিরাপত্তা বিধানে সক্ষমতার প্রতিফলন, যা ভবিষ্যতে আরো দক্ষতার সাথে সাইবার হামলা প্রতিহত করতে উৎসাহিত করবে এবং সাইবার নিরাপত্তায় বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে।

পাঁচটি ধাপে এই সূচক তৈরি করা হয়। ধাপগুলো হলো- জাতীয় পর্যায়ের সাইবার হুমকি শনাক্তকরণ, জাতীয় সাইবার নিরাপত্তা ব্যবস্থা এবং সক্ষমতা শনাক্তকরণ, গুরুত্বপূর্ণ এবং পরিমাপযোগ্য বিষয়াদির নির্বাচন, সাইবার নিরাপত্তা সূচকসমূহের উন্নয়ন এবং সাইবার সিকিউরিটি সূচকগুলোকে তাদের বিষয় অনুযায়ী বিন্যাস করা।

এনসিএসআইয়ের ওয়েবসাইটে প্রকাশিত সূচক অনুযায়ী, ৯৬ দশমিক ১০ স্কোর পেয়ে প্রথম অবস্থানে রয়েছে গ্রিস। ৯২ দশমিক ২১ স্কোর পেয়ে চেক রিপাবলিক দ্বিতীয় এবং ৯০ দশমিক ৯১ স্কোর পেয়ে এস্তোনিয়া।

সূচকে ৪৪ দশমিক ১৬ পাওয়া বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় ভারত ছাড়া সবগুলো দেশ থেকে এগিয়ে রয়েছে। এই অঞ্চলের মধ্যে পাকিস্তান ৪২ দশমিক ৮৬ স্কোর পেয়ে হয়েছে ৬৬তম এবং চীন ৩৫ দশমিক ৬ স্কোর পেয়ে হয়েছে ৮০তম। নেপাল, শ্রীলংকা ও ভুটান যথাক্রমে ২৮ দশমিক ৫৭, ২৭ দশমিক ২৭ ও১৮ দশমিক ১৮ স্কোর পেয়ে ৯৩, ৯৮ ও ১১৫তম স্থান অর্জন করেছে।

0Shares