দক্ষিণ আফ্রিকায় কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়ালো

প্রকাশিত: ১২:৫৫ অপরাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০২০

আন্তর্জাতিক ডেস্কঃঃ আফ্রিকা মহাদেশের মধ্যে করোনাভাইরাস সবচেয়ে বেশি সংক্রমণ ছড়িয়েছে দক্ষিণ আফ্রিকায়। সরকারি হিসেবে শনাক্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে গেছে বলে জানানো হয়েছে। দেশটিতে করোনার নতুন স্ট্রেইন শনাক্তের ঠিক পরের দিন শনাক্তের এই সংখ্যা নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। দেশটির হাসপাতাল এবং মেডিকেল সেন্টারগুলোতে রোগী ভর্তির চাপ বৃদ্ধি পেয়েছে। উল্লেখ্য, গত বছরের শুরুতে চীন থেকে এই করোনাভাইরাসের বিস্তার ছড়ালেও দক্ষিণ আফ্রিকায় মার্চ মাসে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি ও আল জাজিরা।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী জাভেলি এমকিজে এক বিবৃতিতে বলেন, রবিবার দক্ষিণ আফ্রিকায় কোভিড-১৯ এ আক্রান্ত রোগীর সংখ্যা ১০ লাখ পার করেছে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১০ লাখ ৪ হাজার ৪১৩ জন এবং এখনো পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা ২৬ হাজার ৭৩৫ এ দাঁড়িয়েছে। করোনায় আফ্রিকা মহাদেশের মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশ দক্ষিণ আফ্রিকা।

দেশটিতে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ৯ লাখ মাইলফলক ছাড়ানো মাত্র ৯ দিনের মাথায় এই সংখ্যা ১০ লাখে পৌঁছালো। বৃটেনে করোনার নতুন স্টেইন শনাক্ত করার পরপরই তা বিশে^র অন্য দেশগুলোতেও ছড়িয়ে পড়েছে। প্রায় ৭০ শতাংশ বেশি গতিতে ছড়াচ্ছে এই নতুন স্টেইন যার প্রভাব দক্ষিণ আফ্রিকাতেও পড়তে শুরু করেছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।
দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা করোনার এই নতুন ধরণটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়া রোধে আরো কঠোর বিধিনিষেধের ঘোষণা দেবেন বলে ধারণা করা হচ্ছে। করোনার সংক্রমণের শুরু থেকেই দক্ষিণ আফ্রিকা অন্যতম হটস্পটে পরিণত হয়েছে। আফ্রিকা মহাদেশের মোট আক্রান্তের অর্ধেকই এই দেশটিতে। মহাদেশটিতে আক্রান্তের দিক দিয়ে দক্ষিণ আফ্রিকার পরেই আছে মরোক্কো, মিশর এবং তিউনেশিয়া।

0Shares