নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই-তাইবার সদস্য

ভারতের মুম্বাইয়ে হামলার আসামী লাখবি পাকিস্তানে গ্রেফতার

প্রকাশিত: ৯:১০ অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০২১
epa04544200 Pakistani security officials escort Zaki-ur-Rehman Lakhvi (C), alleged mastermind of the 2008 Mumbai attacks, as he leaves the court in Islamabad, Pakistan, 01 January 2015. According to reports Pakistani police 30 December rearrested the alleged mastermind behind the 2008 Mumbai attack on charges of kidnapping a Pakistani named Anwar Khan, appearing in court where a judge ordered him to be detained for two days while police investigate the case, however 01 January 2015 the Pakistani Government also contestested the release and bail of the senior Lashkar-e-Taiba commander on the grounds of the Maintenance of Public Order. EPA/T MUGHAL

ভারতের মুম্বাইয়ে হামলার প্রধান মাস্টারমাইন্ড এবং নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই-তাইবার সদস্য জাকি-উর-রেহমান লাখবিকে গ্রেফতার করেছে পাকিস্তানের কাউন্টার টেরোরিজম ডিপার্টমেন্ট (সিটিডি) ।

শনিবার (২ জানুয়ারি) এক কর্মকর্তার বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, পাকিস্তান থেকে লাখবিকে গ্রেফতার করা হয়। সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থ সহায়তা করেছে বলে তার বিরুদ্ধে অভিযোগ রয়েছে।
মুম্বাইয়ে হামলার আসামি লাখবি ২০১৫ সাল থেকে জামিনে রয়েছেন বলে জানা যায়। পরে শনিবার পাকিস্তানের কাউন্টার টেরোরিজম ডিপার্টমেন্ট (সিটিডি) তাকে গ্রেফতার করে। তবে কোথা থেকে লাখবিকে গ্রেফতার করা হয়েছে সে তথ্য জানায়নি তারা।

সিটিডি জানায়, ৬১ বছর বয়সী লাখবি সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থ সহায়তা দেওয়ার এক মামলায় গ্রেফতার হন। তিনি সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনার তহবিল ব্যবহার করে ওষুধালয় চালাতেন। এ থেকে প্রাপ্ত অর্থও সন্ত্রাসী কর্মকাণ্ডে ব্যয় করতেন। লাখবি শুধু নিষিদ্ধ সংগঠন লস্কর-ই-তাইবার সদস্যই ছিলেন না, তিনি জাতিসংঘের একজন তালিকাভুক্ত সন্ত্রাসী ছিলেন। লাহোরের অ্যান্টি-টেরোরিজম কোর্টে তার বিচার হবে বলে জানায় যায়।

0Shares