বিস্ময়করভাবে কোমা থেকে ফিরলেন করোনা আক্রান্ত নারী

dial dial

sylhet

প্রকাশিত: ৯:৪৩ পূর্বাহ্ণ, জানুয়ারি ৬, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক;:বিস্ময়করভাবে মৃত্যুর দুয়ার থেকে ফিরে আসলেন করোনা আক্রান্ত ক্লেয়ার হেথোর্ন। কয়েক সপ্তাহ ধরে কোমায় থাকার পর চিকিৎসকরা মাত্র তিন দিন সময় দিয়েছিলেন তার বাঁচার। তাকে পরীক্ষামূলকভাবে দেয়া হয়েছিল আরথ্রিটিসের ওষুধ আনাকিনরা। এরপরই বিস্ময়করভাবে বেঁচে ফিরেন ক্লেয়ার। এই ঘটনা ঘটেছে যুক্তরাজ্যের ইয়র্কশায়ারে।

বৃটিশ গণমাধ্যম মিরর জানিয়েছে, ওষুধ দেয়ার এক সপ্তাহের মাথায়ই কোমা থেকে জেগে উঠেন ক্লেয়ার। তার ১৮ বছরের মেয়ে লেহ মায়ের এমন প্রত্যাবর্তনে রীতিমত ‘অবাক’ হয়েছেন। চিকিৎসকরা একে বলছেন ক্রিস্টমাস মিরাকল বা বড়দিনের অলৌকিকতা।

গত নভেম্বর মাস থেকে তিনি নর্দার্ন জেনারেল হাসপাতালে কোমায় ছিলেন। তার জীবনের আশা ছেড়েই দিয়েছিলেন চিকিৎসকরা। শেষ ভরসা হিসেবে আনাকিনরা প্রদানের সিদ্ধান্ত নেন তারা। তবে তার পরিবারকে জানিয়ে দেয়া হয় যে ক্লেয়ারের আর মাত্র তিনদিন রয়েছে বেঁচে ফেরার জন্য।

বর্তমানে ৪৫ বছর বয়স্ক ক্লেয়ার সুস্থ হওয়ার পথে রয়েছেন। প্রস্তুতি নিচ্ছেন বাড়িতে ফেরার জন্য। নভেম্বর মাসের প্রথম সপ্তাহেই করোনা আক্রান্ত হন ক্লেয়ার। প্রথমদিকে তার মধ্যে তেমন কোনো উপসর্গ ছিলনা। তবে তিনি আইসোলেশনে ছিলেন। তবে দুই সপ্তাহ পরেই তিনি অসুস্থ হয়ে পরেন। এরপর তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ৪ দিনের মাথায় তিনি কোমায় চলে যান। পরে জানা যায়, তার কিডনি ও শ্বাসযন্ত্র ভয়াবহভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। তাকে প্রচুর অক্সিজেন দিতে হয়। বিভিন্ন চিকিৎসা শেষে ৩রা ডিসেম্বর চিকিৎসকরা তাকে আনাকিনরা দেয়ার সিদ্ধান্ত নেন। তার পরিবারকে জানিয়ে দেয়া হয়, এটিই হচ্ছে শেষ চেষ্টা। এরপর ১১ই ডিসেম্বর তিনি জেগে ওঠেন।

0Shares