কারা ভ্যাকসিন পাবেন, তালিকা করতে নির্দেশনার অপেক্ষায় জেলা-উপজেলা কমিটি

dial dial

sylhet

প্রকাশিত: ৯:৩১ পূর্বাহ্ণ, জানুয়ারি ৭, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক::করোনার ভ্যাকসিন প্রদানের তালিকা তৈরির অপেক্ষায় দেশের মাঠ প্রশাসন। করোনাভাইরাসের ভ্যাকসিন প্রদান কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য ইতিমধ্যেই জেলা ও উপজেলা কমিটি গঠন করা হয়েছে। কেন্দ্র
থেকে চূড়ান্ত নির্দেশনা যায়নি। ফলে কারা ভ্যাকসিন পাবেন এবং কীভাবে পাবেন তার তালিকা প্রণয়ন করতে পারেনি মাঠ প্রশাসন। বিভিন্ন জেলার সিভিল সার্জন ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা বলছেন, আগের নির্দেশনা অনুযায়ী তারা কমিটি করে বসে আছেন। চূড়ান্ত নির্দেশনা না পাওয়ায় তালিকা করতে পারছেন না।
জানুয়ারির শেষ বা ফেব্রুয়ারিতে দেশে ভ্যাকসিনের প্রথম ৫০ লাখ ডোজ আসবে বলে সরকার আশা করছে। এমন কথাই বলে আসছে স্বাস্থ্য মন্ত্রণালয়। যা ২৫ লাখ মানুষকে দেয়া যাবে।
চুক্তি অনুযায়ী ভ্যাকসিনের অগ্রিম অর্ধেক টাকাও ভারতের সিরাম ইনস্টিটিউটের জন্য দেশটির ব্যাংকে পাঠানো হয়েছে। ভ্যাকসিন আসলে প্রথম ধাপে কারা পাবেন, তার একটি অগ্রাধিকার তালিকা তৈরি হচ্ছে। ভ্যাকসিন প্রয়োগের নীতিমালাও মন্ত্রণালয়ে জমা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
গত ১৩ই ডিসেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রতিটি জেলা ও উপজেলায় কমিটির বিষয়ে চিঠি পাঠানো হয়। সরকারের পক্ষ থেকে টিকা বণ্টনের বিষয়ে কমিটি গঠনের কথা বলা হয়। এসব কমিটিতে ১৬ জন করে সদস্যের কথা উল্লেখ আছে। জেলা কমিটির পাঁচটি ও উপজেলা কমিটির চারটি সুনির্দিষ্ট কাজের কথা চিঠিতে উল্লেখ করা হয়।
জেলা পর্যায়ে সর্বশেষ এই কমিটি কী কাজ করছে জানতে চাইলে কমিটির সদস্য সচিব এবং মেহেরপুর জেলার সিভিল সার্জন ডা. মো. নাসির উদ্দিন মানবজমিনকে জানান, করোনাভাইরাসের ভ্যাকসিন প্রদান কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য কমিটি গঠন করা হয়েছে। নির্দেশনা অনুযায়ী কমিটি হয়েছে। তবে এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো বৈঠক হয়নি কমিটির। ভ্যাকসিন দেয়ার জন্য সব প্রস্তুতি রয়েছে। কারা কীভাবে ভ্যাকসিন পাবেন তার তালিকা এখনো তৈরি হয়নি। কারণ হিসেবে তিনি বলেন, চূড়ান্ত নির্দেশনা আসেনি। নির্দেশনা পেলেই তালিকা হবে। এ বিষয়ে জয়পুরহাট জেলার সিভিল সার্জন ডা. ওয়াজেদ আলী বলেন, ভ্যাকসিন সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য কমিটি গঠন করে বসে আছি। প্রাথমিক কাজ শেষ হয়েছে। কারা কারা ভ্যাকসিন পাবেন তার তালিকা হয়নি। উপরের নির্দেশনার অপেক্ষায় আছি।
উপজেলা পর্যায়ে কমিটির সভাপতি এবং দুমকী উপজেলা নির্বাহী অফিসার শেখ আব্দুল্লাহ্‌ সাদীদ মানবজমিনকে বলেন, কারা ভ্যাকসিন পাবেন তার নির্দেশনা এখনো পাইনি। নীতিমালা পেলে তালিকা তৈরি করা হবে। ভ্যাকসিন বিতরণে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একটি গাইড লাইন বেঁধে দেয়া হয়েছে। তবে ভ্যাকসিন বরাদ্দের বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলা হয়নি। কবে নাগাদ এ ভ্যাকসিন আসতে পারে সে বিষয়েও নির্দেশনায় কিছু বলা নেই।
নির্দেশনায় কমিটিকে ভ্যাকসিন প্রদান কার্যক্রম বাস্তবায়ন ও পরিবীক্ষণ করতে বলা হয়েছে। ভ্যাকসিন প্রদানকালীন সময়ে বিতরণ কেন্দ্রগুলোতে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার বিষয়টিও উল্লেখ আছে পূর্বের ওই নির্দেশনায়।

0Shares