দেলাওয়ার হৃদয়ে লেখা থাকবে: বাইডেন

dial dial

sylhet

প্রকাশিত: ৯:৫৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ২০, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক::যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার জন্য জো বাইডেন সপরিবারে রাজধানী ওয়াশিংটন ডিসি’তে পৌঁছেছেন। ওয়াশিংটনের পথে রওয়ানা দেয়ার আগে নিজের রাজ্য দেলাওয়ার  নিউ ক্যাসেল শহরে আবেগঘন বক্তৃতা দিয়েছেন ৭৮ বছর বয়সী জো বাইডেন। বক্তৃতায় বাইডেন বলছেন, দেলাওয়ার রাজ্যের এক গর্বিত সন্তান হিসেবেই সব সময় আমার পরিচিতি থাকবে। বাইডেন বক্তব্য রাখতে গিয়ে অতিমাত্রায় আবেগপ্রবণ হয়ে পড়েন। তাকে বারবার চোখ মুছতে দেখা যায়।
দেলাওয়ার রাজ্যের ন্যাশনাল হেড কোয়ার্টারে দেয়া বক্তৃতায় জো বাইডেন নিজের আবেগের জন্য ক্ষমা প্রার্থনা করেন। ক্যান্সারে মারা যাওয়া তার অকালপ্রয়াত ছেলে বিউ বাইডেনকে তিনি স্মরণ করে বলেন , ধারনা ছিলো বিউ একদিন প্রেসিডেন্ট হবে। জো বাইডেন কান্নাজড়িত কন্ঠে বলেন, আমি যখন মারা যাবো, দেলাওয়ার আমার হৃদয়ে লেখা থাকবে।
কালো কোট পরে শীতের সকালে দেয়া বক্তৃতায় স্মরণ করেন তার বাবা-মা চরম অর্থনৈতিক দুরাবস্থার সময় দেলাওয়ার এসে বসতি গাড়েন।

যুক্তরাষ্ট্র সিনেটে রাজ্যের হয়ে ত্রিশ বছর দায়িত্ব পালনের আগে নিউ ক্যাসল এলাকা থেকে কাউন্সিলর হওয়ার কথা জো বাইডেন তার বক্তৃতায় স্মরণ করেন। যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন আট বছর।
এসব ঘটনায় নিজের আপ্লুত হওয়ার উল্লেখ করে বাইডেন বলেন তার জীবনের ভালো ও খারাপ সময়ে দেলাওয়ার রাজ্যের লোকজন পাশে ছিলো। এটি তার জীবনের চরম পাওয়া বলে বাইডেন উল্লেখ করেন।
যুক্তরাষ্ট্রের একজন জনপ্রিয় ডেমোক্রেট দলের উদীয়মান রাজনৈতিক তারকা হিসেবে তার নাম ছড়িয়ে পড়েছিলো। দেলাওয়ার রাজ্যের অ্যাটর্নি জেনারেল ছিলেন। ২০১৫ সালে ক্যান্সার আক্রান্ত হয়ে অল্প দিনেই মারা যান বিউ বাইডেন। এ কারণে সুযোগ থাকার পরও ২০১৬ সালের নির্বাচনে জো বাইডেন প্রেসিডেন্ট পদে নির্বাচন করতে অস্বীকার করেছিলেন।
বাইডেন বলেন, এ রাজ্য আমাদের অনেক দিয়েছে। আমার মা-বাবার সবচেয়ে প্রয়োজনের সময় এ দেলাওয়ার রাজ্য তাদের থাকার সুযোগ করে দিয়েছে। তিনি বলেন, দেলাওয়ার নিজের প্রতি আস্থা রাখার সুযোগ করে দিয়েছে। আমাকে সিনেটে পাঠিয়েছে রাজ্যের প্রতিনিধিত্ব করার জন্য। এ রাজ্য আমাকে জিল বাইডেন খুঁজে পাওয়ার সুযোগ দিয়েছে। এ রাজ্য আমার ছেলে বিউকে ভালোবাসা দেখিয়েছে।”
জো বাইডেনের এমন আবেগমাখা বক্তৃতার সময় উপস্থিত লোকজনকেও অশ্রুসিক্ত হতে দেখা যায়। নানা নাটকীয়তার পর সম্পূর্ণ এক অস্বাভিকতার মধ্যে ২০ জানুয়ারি বুধবার যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করছেন জো বাইডেন।

0Shares