মিয়ানমারে আটক বিক্ষোভকারীদের মুক্তি

dial dial

sylhet

প্রকাশিত: ১২:১৩ অপরাহ্ণ, মার্চ ৯, ২০২১

আর্ন্তজাতিক ডেস্ক ::

মিয়ানমারে সোমবার সারারাত একটি অ্যাপার্টমেন্ট ব্লকে আটকে পড়া বিক্ষোভকারীদের ছেড়ে দিয়েছে সামরিক বাহিনী। সোমবার ইয়াঙ্গনের একটি জেলায় নিরাপত্তা বাহিনী প্রায় দুশ’র মতো বিক্ষোভকারীকে চারদিক থেকে ঘিরে ফেললে তারা ওই ভবনে আটকা পড়ে। তদের মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৬ টায় ছেড়ে দেওয়া হয়েছে।

এরই মধ্যে ওই এলাকা ছেড়েছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এক টুইট বার্তায় জানা যায়, ৪০ জনের মতো বিক্ষোভকারী সারা রাত ওই ব্লকে আটকে রাখা হয়। মঙ্গলবার সকালে তাদের ছেড়ে দেওয়া হয়েছে। তারা নিরাপদে নিজের বাড়িতে পৌঁছে গেছে বলে এক টুইট বার্তায় এক নারী বিক্ষোভকারী জানান।

জাতিসংঘের (ইউএন) প্রধান আন্তোনিও গুতেরেসের মতে, আটকা পড়ে থাকা বেশিরভাগের মধ্যেই এমন মহিলা ছিলেন যারা আন্তর্জাতিক নারী দিবসের সমর্থনে মিছিল করেছিলেন। তবে সামরিক বাহিনী এই বিক্ষোভকারিদের মুক্তির আগে জাতিসংঘ থেকে তাদের ছেড়ে দেওয়ার আহ্বান জানানো হয়।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কার্যালয় বলছে, বিক্ষোভকারীদের ওই দলটি শান্তিপূর্ণ প্রতিবাদ করছিলো এবং তাদের চলে যাওয়ার অনুমতি দেয়া উচিৎ।

দেশটিতে পহেলা ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের পর থেকেই এর প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ চলছে। এ পর্যন্ত অন্তত ৫৪ জন বিক্ষোভকারী নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হয়েছে বলে জানা যাচ্ছে।

0Shares