কপাল খুলল ভেনিজুয়েলাবাসীর

dial dial

sylhet

প্রকাশিত: ১০:৩৯ পূর্বাহ্ণ, মার্চ ১০, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক::

কপাল খুলল ভেনিজুয়েলার কয়েক লাখ আশ্রয় প্রার্থীর। গত কয়েক বছরের দক্ষিণ আমেরিকার দেশটি থেকে আসা তিন লক্ষাধিক মানুষকে অস্থায়ীভাবে আশ্রয়ের সুযোগ দিচ্ছে যুক্তরাষ্ট্র। এই সুযোগকে ‘টেম্পোরারি প্রটেক্টেড স্ট্যাটাস’ বলা হচ্ছে।

মূলত নিজ দেশে রাজনৈতিক নিপীড়নের শিকার ও অর্থনৈতিক দুর্দশার মধ্যে পালিয়ে আসারাই এই সুযোগ পাচ্ছে। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলের নীতির সম্পূর্ণ বিপরীত অবস্থান নিয়ে নতুন এই পদক্ষেপ নিল প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

নাম প্রকাশ না করার শর্তে সোমবার এক বিবৃতিতে বাইডেনে সরকারের এক সিনিয়র কর্মকর্তা জানান, ‘প্রথম ধাপে অন্তত তিন লক্ষাধিক আশ্রয়প্রার্থীর নাম তালিকাভুক্ত করা হয়েছে।’ এর ফলে সম্ভাব্য বিতাড়নের হাত থেকে রক্ষা পাবে এসব মানুষ। সেইসঙ্গে আগামী ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত থাকা ও বৈধভাবে কাজ করার অনুমতিও পাবে তারা। রয়টার্স ও এএফপি।

ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞায় ভিসাবঞ্চিতদের ফের আবেদনের সুযোগ : মুসলিম ১৩ দেশের যেসব নাগরিক সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞার কারণে ভিসাবঞ্চিত হয়েছেন, তাদের আবার আবেদনের সুযোগ দিচ্ছে যুক্তরাষ্ট্র।

দেশটির স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, ২০২০ সালের ২০ জানুয়ারির আগে যারা ভিসা পাননি, তাদের অবশ্যই নতুন ফি দিয়ে ফের আবেদন করতে হবে। প্রেসিডেন্ট হওয়ার পর কর্মদিবসের প্রথম দিন ২০ জানুয়ারি ট্রাম্পের তথাকথিত মুসলিম নিষেধাজ্ঞা তুলে নেন জো বাইডেন।

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস সোমবার বিবৃতিতে বলেন, যাদের আবেদন ২০ জানুয়ারির পরে বাতিল হয়েছে, তারা পুনর্বিবেচনার আর্জি জানাতে পারবেন। এই আবেদনকারীদের নতুন করে ফি দিতে হবে না।

২০১৭ সালে ক্ষমতাগ্রহণের কিছুদিন পরই ট্রাম্পের নির্বাহী আদেশে সাতটি মুসলিমপ্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষিদ্ধ হয়ে যায়।

ট্রাম্পের মেয়াদের শেষ দিকে মিয়ানমার, ইরিত্রিয়া, ইরান, কিরগিজস্তান, লিবিয়া, নাইজেরিয়া, উত্তর কোরিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া, তানজানিয়া, ভেনিজুয়েলা ও ইয়েমেনের মতো দেশের নাগরিকদের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। দেশগুলোর নাগরিকদের নিষিদ্ধ করার পাশাপাশি ট্রাম্প তার নির্বাহী আদেশে যুক্তরাষ্ট্রে শরণার্থী প্রবেশ স্থগিত করেন।

মার্কিন সেনাবাহিনীতে ২ নারী জেনারেলের নাম ঘোষণা বাইডেনের : মার্কিন সামরিক কমান্ডের নেতৃত্ব দিতে দুই নারী জেনারেলের নাম ঘোষণা করা হয়েছে।

সামরিক বাহিনীর সর্বোচ্চ চার তারকা জেনারেলের র‌্যাঙ্ক পাওয়া একমাত্র নারী মার্কিন বিমান বাহিনীর জেনারেল জ্যাকুয়েলিন ভন ওভোস্ট ট্রান্সপোর্টেশন কমান্ডের (ইউএসট্রান্সকম) নেতৃত্ব দেওয়ার মনোনয়ন পেয়েছেন। সোমবার যথাযথ আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে তাদের নাম ঘোষণা করেন প্রেসিডেন্ট বাইডেন।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর এ ধরনের সিনিয়র পদে দায়িত্ব পালনের ক্ষেত্রে তারা হবেন কেবল দ্বিতীয় ও তৃতীয় নারী। তিন তারকা সেনা জেনারেল লরা রিচার্ডসন সাউদার্ন কমান্ডের (সাউথকম) নেতৃত্ব দেওয়ার মনোনয়ন পেয়েছেন। এ কমান্ড সেন্ট্রাল ও ল্যাটিন আমেরিকার দায়িত্ব পালন করে। এ ছাড়া তিনি তার চার তারকা পদমর্যাদা গ্রহণ করবেন।

হোয়াইট হাউজ ছাড়ার প্রথমবারের মতো নিউইয়র্কে ট্রাম্প : হোয়াইট হাউজ ছাড়ার পর প্রথমবারের মতো সোমবার নিজ শহর নিউইয়র্কে ফিরেছেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প। গত ২০ জানুয়ারি ট্রাম্প হোয়াইট হাউজ ছেড়েছেন। বর্তমানে তিনি ফ্লোরিডার মার-এ-লাগোতে বাস করছেন।

তবে তিনি ম্যানহাটনের ফিফথ এভিনিউতে ট্রাম্প টাওয়ারের শীর্ষে তার বিলাসবহুল আবাসস্থলও রক্ষণাবেক্ষণ করছেন।

রোববার রাতে এসে পৌঁছানোর পর তাকে খুব অল্প সময়ের জন্য দেখা গেছে। নিউইয়র্ক পোস্টে প্রকাশিত একটি ছবিতে তাকে তার কালো এসইউভি’র পেছনের জানালা দিয়ে একজনের সমর্থকের উদ্দেশে হাত নাড়তে দেখা গেছে। ওই সমর্থক একাই ট্রাম্পকে শুভেচ্ছা জানাতে রাস্তায় দাঁড়িয়েছিল।

0Shares