বাংলাদেশ-মালদ্বীপ ৪ সমঝোতা স্মারক সই

dial dial

sylhet

প্রকাশিত: ২:১৬ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২১

মৎস্য সম্পদ উন্নয়ন ও সামুদ্রিক মৎস্য আহরণসহ চারটি বিষয়ে মালদ্বীপের সঙ্গে সমঝোতা স্মারকে (এমওইউ) সই করেছে বাংলাদেশ। সফররত মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মেদ সোলিহর সঙ্গে বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক শেষে এমওইউগুলো সই হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে বেলা ১১টার দিকে দুই সরকার ও রাষ্ট্রপ্রধান বৈঠকে বসেন। প্রায় এক ঘণ্টার এ বৈঠক শেষে দুই দেশের সম্পর্ককে আরও এগিয়ে নিতে একটি যৌথ কমিশন (জেসিসি) গঠনের বিষয়েও সমঝোতা হয়।

বৈঠকে উল্লিখিত দুইটি ছাড়াও বাইলেটারাল ফরেইন অফিস কনসালটেশনস ও দুই দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময়বিষয়ক আরও দুই এমওইউ সই হয়। এর আগে দুই দেশের শীর্ষ দুই কর্মকর্তার মধ্যে একটি একান্ত বৈঠকও হয়। এমওইউ সইয়ের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাক্ষাৎকার বইয়ে সই করেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম।

বিকেলে মালদ্বীপের প্রেসিডেন্টের সফর নিয়ে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিস্তারিত তুলে ধরতে অনুষ্ঠিত হবে একটি যৌথ সংবাদ সম্মেলন। এতে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন ও মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ শহিদ অংশ নেবেন।

মুজিব শতবর্ষ ও বংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে যোগ দিতে বুধবার সকালে ঢাকায় আসেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মেদ সোলিহ। বৃহস্পতিবার অংশ নেন বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতা সুবর্ণজয়ন্তী উপলক্ষে জাতীয় প্যারেড গ্রাউন্ডে শুরু হওয়া ১০ দিনের অনুষ্ঠানমালার উদ্বোধনীতে।

মালদ্বীপের রাষ্ট্রপ্রধানের এ সফরে সফরসঙ্গী হয়েছেন তার স্ত্রীসহ ২৭ জনের প্রতিনিধিদল, যার মধ্যে কয়েকজন মন্ত্রীও রয়েছেন। সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে এক বিশেষ ভোজে অংশ নেবেন মালদ্বীপের প্রেসিডেন্ট।

0Shares