মিয়ানমার অভ্যুত্থান নিন্দা জানিয়ে যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত বিল বাতিল

dial dial

sylhet

প্রকাশিত: ১:৫৯ অপরাহ্ণ, মার্চ ২১, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক ::

মিয়ানমারের সেনা সরকারের প্রতি নিন্দা জানিয়ে যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত বিলে ভেটো দিয়েছেন ১৪ জন রিপাবলিকান নেতা। এতে করে বিলটি বাতিল হয়ে গেছে। তবে কী কারণে ভেটো দেয়া হয়েছে তা পরিষ্কার করে ব্যাখ্যা করা হয়নি।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানে জড়িত জান্তা সরকারের ১১ জন উচ্চপদস্থ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপীয় ইউনিয়ন। আগামী সোমবার ইইউ পররাষ্ট্রমন্ত্রীরা এ নিষেধাজ্ঞার অনুমোদন দিতে পারেন বলে জানিয়েছেন কূটনীতিকরা।

মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের ভারপ্রাপ্ত রেসিডেন্ট এন্ড হিউমেনটারিয়ান কো-অর্ডিনেটর অ্যানড্রু কির্কউড বলেছেন: সংকট নিরসনে জাতিসংঘ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের আরও বেশি হস্তক্ষেপ কামনা করেছে মিয়ানমারের সাধারণ মানুষ। দেশটিতে হত্যা বন্ধ করে গণতন্ত্র ফিরিয়ে আনতে শান্তিরক্ষা বাহিনী পাঠানোর আহ্বান জানিয়েছে আন্দোলনকারীরা।

সেনাবাহিনী ও বেসামরিক সরকারের মধ্যে নির্বাচনে জালিয়াতি নিয়ে চলমান উত্তেজনার মধ্যে ১ ফেব্রুয়ারি মিয়ানমারে সেনা অভ্যুত্থান ঘটে।এর পরপরই এনএলডির শীর্ষ নেত্রী অং সান সু চি, দেশটির প্রেসিডেন্ট এবং মন্ত্রিসভার সদস্যসহ প্রভাবশালী রাজনীতিকদের আটক করে সেনাবাহিনী। পরে সেনাবাহিনী এক ঘোষণায় জানায়, আগামী ১ বছরের জন্য মিয়ানমারের ক্ষমতায় থাকবে তারা।

গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে সরিয়ে দিয়ে সেনা অভ্যুত্থানের ঘটনায় হাজার হাজার মানুষ বিক্ষোভ করতে রাস্তায় নেমে আসে। বড় জনসমাগমে নিষেধাজ্ঞা ও রাত্রিকালীন কারফিউ থাকা সত্ত্বেও তারা বিক্ষোভ দেখায়।

মিয়ানমারে চলমান আন্দোলনে এ পর্যন্ত শতাধিক মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্স। একই সময়ে ২ হাজার ১০০র বেশি মানুষকে গ্রেপ্তারও করা হয়েছে বলে জানিয়েছে সংগঠনটি।

0Shares