মোদির সফরের সাথে আসতে পারে কেনা ভ্যাকসিন

dial dial

sylhet

প্রকাশিত: ৪:২৯ অপরাহ্ণ, মার্চ ২১, ২০২১

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ২৬ মার্চের সফরের সাথে বাংলাদেশ সরকারের অর্থে কেনা করোনা টিকা আসতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আবদুল মান্নান। তা না হলে এপ্রিলের প্রথম সপ্তাহে দেশে মার্চ মাসের চালান ৫০ লাখ ডোজ করোনার টিকা আসবে বলে জানিয়েছেন তিনি।আজ রোববার স্বাস্থ্যসেবা বিভাগের সচিব এ তথ্য জানিয়েছেন।

অন্যদিকে ভিডিও কনফারেন্সে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন: দেশে কোথাও স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না, এটা খুবই আতঙ্কের বিষয়। স্বাস্থ্যবিধি মানার জন্য জনগণের সহযোগিতা লাগবে, একা সরকার কিংবা মন্ত্রণালয় সেটা করতে পারবে না।

স্বাস্থ্যমন্ত্রী বলেন: শিগগিরই নতুন সুপারিশগুলো বাস্তবায়ন করা হবে। বিশেষ করে, সামাজিক অনুষ্ঠানে অতিথি নিয়ন্ত্রণ করা, মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা, বিনোদন কেন্দ্রগুলো সাময়িক বন্ধ রাখা এবং স্বাস্থ্যবিধি মানতে মোবাইল কোর্ট পরিচালনার মতো বিষয়গুলো বাস্তবায়িত হবে। মাত্র ১৫ দিনে ২৫ লাখ মানুষ কক্সবাজার ভ্রমণ করেছেন। গত বছর আমরা জানতাম না কোভিড কিভাবে নিয়ন্ত্রণ করা যায় বা চিকিৎসা ব্যবস্থা কি। কিন্তু এখন আমরা জানি। কিন্তু জনগণের প্রত্যক্ষ সহায়তা ছাড়া এ সংক্রমণ নিয়ন্ত্রণ করা সম্ভব নয়।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ কতটা মারাত্মক রূপ ধারণ করেছে গত দুই সপ্তাহের রোগতাত্ত্বিক বিশ্লেষণে সেটা প্রতীয়মান হয়। গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে নমুনা পরীক্ষার হার বেড়েছে ২০ দশমিক ১৬ ভাগ। শনাক্তের হার বেড়েছে ৯১ দশমিক ৪৯ ভাগ এবং মৃত্যুর হার বেড়েছে ৮৫ দশমিক ৫৩ ভাগ। সংখ্যাবাচক ভাবে উল্লেখ করলে দেখা যায়, গত সপ্তাহে নমুনা পরীক্ষা হয়েছিল ১ লাখ ১৬ হাজার ২৩২টি, এ সপ্তাহে হয়েছে ১ লাখ ৩৯ হাজার ৬৬৬টি। গত সপ্তাহে শনাক্ত হয়েছিল ৬ হাজার ৫১২ এবং চলতি সপ্তাহে ১২ হাজার ৪৭০ জন। গত সপ্তাহে মৃত্যু হয়েছিল ৭৬ জনের, এ সপ্তাহে ১৪১ জনের।

ভ্যাকসিন ডেপ্লয়েমেন্ট কমিটির চেয়ারম্যান ও স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক(পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেছেন: করোনা নিয়ন্ত্রণে স্বাস্থ্যবিধি মানতে কঠোর হবার পক্ষে স্বাস্থ্য অধিদপ্তর। ৮ এপ্রিল থেকে দ্বিতীয় ডোজ শুরু হবে। ইতিমধ্যে যারা প্রথম টিকা পেয়েছেন তাদের দ্বিতীয় ডোজ নিশ্চত করেই করোনার টিকা নেওযার বর্তমান বযসসীমা ৪০ এর নিচে নামানোর চিন্তা রয়েছে সরকার।

0Shares