হজের প্রস্তুতি শুরু, প্রটোকল ঘোষণা সৌদি সরকারের

dial dial

sylhet

প্রকাশিত: ১:২৫ অপরাহ্ণ, মার্চ ২১, ২০২১

আর্ন্তজাতিক ডেস্ক ::

বৈশ্বিক করোনাভাইরাস মহামারির মধ্যেও হজের প্রস্তুতি নিতে শুরু করেছে সৌদি সরকার। সৌদি সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক চলতি বছরের হজ পালনের প্রটোকল ঘোষণা করার কথা জানিয়েছে সৌদি প্রেস এজেন্সি

ঘোষিত প্রটোকল অনুযায়ী চলতি বছর হজে শুধুমাত্র ১৮ থেকে ৬০ বছর বয়সী ধর্মপ্রাণ মুসলমানরা অংশ নিতে পারবে। ৬০ বছরের উর্ধ্বে এবং ১৮ বছরের নিচে কেউ হজে অংশ নিতে পারবে না।

হজের প্রটোকল অনুযায়ী হজ যাত্রী এবং হজ কর্মীরা আলাদা ব্যাজ পরিধান করবে। একে অপর থেকে কমপক্ষে দেড় মিটার দূরত্ব বজায় রাখতে হবে। সৌদি সরকারের হজ ও ওমরা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী প্রতিটি গ্রুপ হবে ১০০ জনের।

বহির্বিশ্বের বিভিন্ন দেশ থেকে যেসব হজযাত্রীরা হজে অংশগ্রহণ করবে সৌদি আরবে অবতরণের কমপক্ষে এক সপ্তাহ পূর্বে কোভিড-১৯ ভ্যাকসিনের এর দ্বিতীয় ডোজ গ্রহণ করতে হবে। এছাড়া সৌদি আরবে অবতরণের ৭২ ঘণ্টা আগে করা কোভিড-১৯ এর পিসিআর টেস্ট নেগেটিভ রিপোর্ট সঙ্গে রাখা বাধ্যতামূলক করা হয়েছে।

হজব্রত পালন করতে আসা হজযাত্রীদের সৌদি সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।  হজযাত্রীদের সৌদি আরবে আরবে অবতরণ করার পর তিন দিন অর্থাৎ ৭২ ঘন্টা কোয়ারেন্টাইন এ থাকতে হবে এবং উল্লেখিত সময় শেষে আবারও পিসিআর টেস্ট করা হবে প্রতিটি হজযাত্রীকে।

তবে কত সংখ্যক হজযাত্রী চলতি বছর হজ পালন করার সুযোগ পাবেন এই সংখ্যা জানা না গেলেও হজের সাথে সংশ্লিষ্টরা মনে করছেন স্থানীয় এবং বহির্বিশ্বে করোনা পরিস্থিতির উপর নির্ভর করবে সবকিছু।

সৌদি সরকারের পূর্ব প্রস্তুতি, হজের সাথে সংশ্লিষ্ট এলাকাগুলোর প্রবেশদ্বারে স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক পদক্ষেপগুলো স্মরণ করিয়ে দিচ্ছে চলতি বছরের হজ গতবছরের ন্যায় এতটা সীমিত পর্যায়ে হবে না।

0Shares