লকডাউনে নিম্ন-আয়ের মানুষের খাদ্য সহায়তা নিশ্চিত করার দাবি

dial dial

sylhet

প্রকাশিত: ১:৩৬ অপরাহ্ণ, এপ্রিল ৫, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক ::
চাল-ডাল-তেলসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম কমানো ও লকডাউনে সরকারি উদ্যোগে নিম্ন আয়ের মানুষের জন্য খাদ্য সহায়তার দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল -বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

রোববার (৪ এপ্রিল) বিকাল ৫টায় আম্বরখানাস্থ দলীয় কার্যালয়ের সামনে বাসদ সিলেট জেলার সমন্বয়ক আবু জাফরের সভাপতিত্বে ও বাসদ সিলেট জেলার সদস্য প্রণব জ্যোতি পালের সঞ্চালনায় সমাবেশে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন শ্রমিক ফ্রন্ট নেতা শফিকুল ইসলাম কাজল, মামুন ব্যাপারী, লাবলু মিয়া, চা শ্রমিক ফেডারেশনের বসাক, রহিমা বেগম, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সঞ্জয় শর্মা প্রমুখ ৷

সমাবেশ বক্তারা বলেন, দেশে দ্রব্যমূল্য লাগামহীন ভাবে বেড়েই চলেছে। একদিকে মহামারিতে দারিদ্র্যের হার এখন প্রায় ৪৫শতাংশে চলে গেছে, সরকারি হিসেবে যা এক বছর পূর্বে ছিল ২১শতাংশ। অন্যদিকে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বেড়ে নিম্ন আয়ের মানুষের ঘাড়ে মড়ার উপর খাড়ার গা হিসেবে পড়েছে। সরকার সিন্ডিকেট ব্যবসায়ীদের দাবির কাছে নতজানু হয়ে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ না করে জনগণের পকেট কাটার ব্যবস্থা করে দিচ্ছে। ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর হিসাব অনুযায়ী গত এক বছরে মোটা চালের দাম বেড়েছে ৩৭দশমিক ১৪শতাংশ এবং পাইজাম চালের দাম বেড়েছে ২২শতাংশ। সরকারের “দ্রব্যমূল্য পর্যালোচনা সংক্রান্ত জাতীয় কমিটি” ১লিটার সয়াবিন তেলের দাম নির্ধারণ করে দিয়েছে ১৩৯টাকা। এছাড়াও রমজান মাসকে কেন্দ্র করে ডাল,ছোলা সহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের লাগামহীন মূল্যবৃদ্ধিতে মানুষের জীবনে নাভিশ্বাস উঠেছে। সরকার নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্য নিয়ন্ত্রণে সম্পূর্ণ ব্যর্থ ।

নেতৃবন্দরা বলেন, সোমবার থেকে নতুন করে লকডাউনের ঘোষণায় সাধারণ মানুষের উদ্বেগ-উৎকন্ঠা বেড়েছে। কারণ গত লকডাউনের ক্ষতি নিম্ন-মধ্যবিত্ত আয়ের মানুষের এখনও কাঠিয়ে উঠতে পারেনি। বক্তারা লকডাউনে নিম্ন আয়ের মানুষের জন্য সরকারি উদ্যোগে খাদ্য, নগদ অর্থ ও চিকিৎসা সহায়তায় আহবান জানান।

0Shares