সিলেট থেকে ৮ বাস বদলে যেতে হবে ঢাকায়

প্রকাশিত: ৪:৫৮ অপরাহ্ণ, মে ৪, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক:

গণপরিবহন চলাচলে সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী সিলেট থেকে ঢাকায় যেতে অন্তত ৮টি বাস বদল করতে হবে যাত্রীদের। ২৫০ কিলোমিটার যাত্রার এ পথে ৮ জেলার মধ্যে পরিবর্তন করতে হবে বাস। সিলেট থেকে ঢাকাগামী যাত্রীরা বাসে করে মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, নরসিংদী, নারায়ণগঞ্জ ও শেষে ঢাকার বাসে উঠে যাত্রীদের পৌঁছতে হবে রাজধানী ঢাকায়। এতে করে যাত্রী বিড়ম্বনা চরম আকার ধারণ করতে পারে বলে অভিমত অনেকের।

করোনার প্রকোপ মোকাবেলায় লকডাউনের সাথে গত ২৬ মার্চ থেকে সারাদেশে গণপরিবহন বন্ধ করে সরকার। বর্তমানে বিধিনিষেধ কিছুটা শিথিল করায় আগামি বৃহস্পতিবার (৬ মে)থেকে গণপরিবহন চালুর কথা বলেন সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে বাস চলাচলে শর্ত হলো- এক জেলার বাস অন্য জেলায় যেতে পারবে না। নিজ জেলার মধ্যেই বাসগুলোকে চলাচল করতে দেয়া হবে।

এ অবস্থায় আগামী ঈদুল ফিতরে সিলেট থেকে ঢাকায় কিংবা ঢাকা থেকে সিলেটে আসতে যাত্রীদের মোট ৮টি বাস বদল করতে হবে। এতে করে যাত্রা পথে সময় লাগতে পারে অন্ত্যত ১০ থেকে ১২ ঘণ্টা। সাধারণত ২৫০ কিলোমিটার দূরের এ যাত্রা পথে বাসে যেতে সময় লাগত ৫ থেকে ৬ ঘণ্টা।

সরকারের ঘোষণা অনুযায়ী বাস ছাড়ার আগে সম্পূর্ণ স্বাস্থবিধি মেনে পুরো বাসে জীবাণুনাশক ছিটাতে হবে। যাত্রী, বাসচালক ও সহকারীকে শতভাগ স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক সিট খালি রেখে গণপরিবহন চালাতে হবে।

গত সোমবার বিআরটিএ ও বিআরটিসি কর্মকর্তাদের সঙ্গে এক ভার্চুয়াল মতবিনিময় সভায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা বলেন।

শিগগিরই এ বিষয়ে বিস্তারিত জানিয়ে প্রজ্ঞাপণ জারি করা হবে বলে জানান সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের।

0Shares