বিল-মেলিন্ডার বিপুল সম্পত্তির কে কতটুকু পাবেন

প্রকাশিত: ৫:০৭ অপরাহ্ণ, মে ৫, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক:

মেলিন্ডা গেটসের সঙ্গে দীর্ঘ ২৭ বছরের দাম্পত্য জীবনের ইতি টানলেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। দীর্ঘ সময় ধরে এক সঙ্গে থাকার পর দুজনের এমন সিদ্ধান্ত স্বাভাবিকভাবেই সকলকে অবাক করেছে। তবে এর বাইরে আরও একটি বিষয় নিয়ে এখন মানুষের কৌতূহল দেখা দিয়েছে।

আর সেটা হলো- বিল এবং মেলিন্ডার এই বিশাল সম্পদের কী হবে? এর ভাগ কে কতটুকু পাবেন?

ফোর্বসের তথ্য অনুযায়ী, প্রায় সাড়ে ১৩ হাজার কোটি ডলারের মালিক বিল গেটস। বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি তিনি। এই সম্পত্তির মধ্যে আবার মেলিন্ডারও অংশ রয়েছে।

২০০০ সালে বিল এবং মেলিন্ডা মিলে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। নিজেদের বেশির ভাগ সম্পত্তিই তারা এই সংস্থায় বিনিয়োগ করেন। ২০২০ সালের হিসাব অনুযায়ী এই সংস্থার মোট সম্পত্তির পরিমাণ ৫ হাজার ১০০ কোটি ডলার।

এছাড়া, বিল গেটস নিজ দেশ যুক্তরাষ্ট্রে বেসরকারিভাবে সবচেয়ে বেশি কৃষিজমির মালিক। তার মালিকানায় রয়েছে ২ লাখ ৪২ হাজার একর কৃষিজমি। তবে দেশটির ১৮টি অঙ্গরাজ্যে ছড়িয়ে থাকা এসব কৃষিজমিতে যৌথ মালিকানা রয়েছে মেলিন্ডারও। এর মধ্যে লুইজিয়ানায় ৬৯ হাজার ৭১ একর, আরকানসাসে ৪৭ হাজার ৯২৭ একর ও নেব্রাস্কায় ২০ হাজার ৫৮৮ একর কৃষিজমি রয়েছে।

এদিকে যৌথভাবে বিল এবং মেলিন্ডার মোট সম্পত্তির পরিমাণ ১৪ হাজার ৬০০ কোটি ডলার। যৌথ সম্পত্তি ছাড়াও তাদের নিজস্ব আলাদা সম্পত্তিও রয়েছে। তবে শুধুমাত্র যৌথ সম্পত্তিই দুজনে ভাগ করে নেবেন।

বিল এবং মেলিন্ডার পরিচিতজনরা বলছেন, বিচ্ছেদের পর এই বিশাল পরিমাণ সম্পত্তি দুজনের মধ্যে ভাগ করা মোটেই সহজ নয়। তাই বিল গেটসের সঙ্গে বিচ্ছেদের আপস-রফা হিসেবে মেলিন্ডা কী পাবেন, সে বিষয়ে চলছে জল্পনা।

কিং কান্ট্রি সুপিরিয়র কোর্টে এ নিয়ে দুজনে মামলাও করেছেন। যৌথ সম্পত্তি তাদের মধ্যে সমান ভাগ হবে বলে জানিয়েছেন এক আইনজীবী। তবে তার পরিমাণ কত হবে? তা এখনও পরিষ্কার নয়।

১৯৮০-এর দশকের শেষ দিকে মেলিন্ডা বিল গেটসের মাইক্রোসফট কোম্পানিতে যোগ দিলে দুজনের পরিচয় হয়। পরে তারা প্রণয়ে জড়ান, সেই প্রণয় ১৯৯৪ সালে গড়ায় পরিণয়ে।

0Shares