এবারও নেই ঈদ জামাআতের প্রস্তুতি-তোড়জোড়

dial dial

sylhet

প্রকাশিত: ৫:২২ অপরাহ্ণ, মে ১১, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক:

আর মাত্র ১ অথবা ২ দিন পর পবিত্র ঈদুল ফিতর। এক মাস সিয়াম সাধনার পর সিলেটের ধর্মপ্রাণ মুসলমানরা এ দিন সকালে নতুন পোশাক পরিধান করে, গায়ে আতর মেখে ও হাতে জায়নামাজ নিয়ে ঈদগাহ ময়দানে ছুটে যাবেন- এটাই চিরাচরিত দৃশ্য। কিন্তু প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে এবারও সে দৃশ্য দেখা থেকে বঞ্চিত হচ্ছে সিলেট শাহী ঈদগাহ।

শুধু এবারই নয়, টানা তিন ঈদে ধর্মীয় উৎসব আর আমেজ থেকে বঞ্চিত সিলেটের ঐতিহ্যবাহী ঈদগাহটি। থাকছে না সেই চিরচেনা কোলাহল আর লাখো মুসল্লির মুখরতা।

প্রতিবছরই সিলেট নগরীর সবচেয়ে বড় ঈদের জামাআত অনুষ্ঠিত হয় শাহী ঈদগাহ ময়দানে। সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, স্থানীয় এমপি ও সিলেটের বর্ষিয়ান রাজনীতিবিদ এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের শীর্ষ ব্যক্তিসহ সাধারণ মানুষ ভেদাভেদ ভুলে ঈদের জামাতে শরিক হন এই ঈদগাহে। প্রতিবারই ঈদের নামাজ শেষে করমর্দন ও কোলাকুলি করতে ব্যস্ত হয়ে পড়েন তারা।

কিন্তু গত ঈদুল ফিতরে মহামারি করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি থাকায় সিলেটসহ দেশের সব ঈদগাহে ঈদের জামাত না পড়তে নির্দেশনা জারি করে ধর্ম মন্ত্রণালয়। সেই নির্দেশনা মেনে গত রোজার ঈদে জামাত অনুষ্ঠিত হয়নি সিলেট শাহী ঈদগাহে। হয়নি ঈদুল আযহায়ও, এবং হচ্ছে না এবারের ঈদেও।

এবার ঈদের জামাত অনুষ্ঠিত না হওয়ার বিষয়ে সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী সিলেটভিউ-কে বলেন, করোনার কারণে সিলেট নগরীর শাহী ঈদগাহসহ কোনো ঈদগাহেই ঈদের জামাআত অনুষ্ঠিত হবে না। শুধু বিভিন্ন মসজিদে ঈদের নামাজ আদায় করা হবে। প্রয়োজনে একাধিক জামাআত অনুষ্ঠিত হবে। জামাআতের সময় মসজিদ কমিটি নির্ধারণ করে দেবেন।

গত বছর ছাড়া অন্যান্য বছরে সিলেট শাহী ঈদগাহ ময়দান প্রস্তুত করতে প্রায় দুই সপ্তাহ আগে থেকে প্রস্তুতি শুরু হতো। ঈদের জামাতের জন্য সিলেট শাহী ঈদগাহ ময়দান প্রস্তুতির সার্বিক দায়িত্ব পালন করে থাকে সিলেট সিটি করপোরেশন। বেশকিছু দিন আগে থেকেই শ্রমিকরা কাজ শুরু করে। মাঠের ঘাস কাটা ও পরিস্কার-পরিচ্ছন্ন করাসহ সহ বৃষ্টির আশঙ্কায় আগাম প্রস্তুতিমূলক ব্যবস্থা হিসেবে মাঠে ত্রিপল দিয়ে ঢেকে দেয়া হয়।

ঈদের আগে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মাঠ পরিদর্শন করে সার্বিক প্রস্তুতি সম্পর্কে গণমাধ্যমকে অবগত করেন। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতি গতবারের মতো এবারও থামিয়ে দিয়েছে সবকিছু, প্রস্তুত করা হচ্ছে না সিলেট শাহী ঈদগাহ ময়দান।

আজ (১১ মে) শাহী ঈদগাহ ঘুরে দেখা গেছে, নিরব-নিথর পড়ে ময়দানটি। দু-একজন বিশ্রাম নেয়া মানুষ ছড়িয়ে-ছিটিয়ে বসে আছেন ময়দানের এখানে-সেখানে। নেই কোনো কোলাহল, নেই কোনো কর্মচাঞ্চল্য। এ যেন ভিন্নরূপী এক শাহী ঈদগাহ। যেন কান পাতলে শুনা যাবে বিষন্ন ঈদগাহের নিরব কান্না।

0Shares