আগামী মাস থেকে বাংলাদেশ, নেপাল, মালদ্বীপকে ভ্যাকসিন দেবে ভারত

dial dial

sylhet

প্রকাশিত: ১০:১৪ পূর্বাহ্ণ, মে ১৬, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক:: দেশজুড়ে প্রতিবাদের ঢেউ, দেশের লোক ভ্যাকসিন পাচ্ছে না। কিন্তু কেন্দ্রের মোদি সরকার ভ্যাকসিন কূটনীতি জারি রাখার সিদ্ধান্ত নিলো। জুন থেকে ভারত ভ্যাকসিন সরবরাহ করবে বাংলাদেশ, নেপাল এবং মালদ্বীপকে। তার আগে অবশ্য ভারতীয়দের ভ্যাকসিন দেয়ার প্রকল্পকে আরও তরান্বিত করা হচ্ছে। ভারত সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, প্রতিবেশী তিন রাষ্ট্রের মধ্যে বাংলাদেশ ছাড়া নেপাল ও মালদ্বীপের অবস্থা অত্যন্ত সংকটজনক। নেপালে ৭৭টি জেলার মধ্যে ৫৫টিই কোভিড অধ্যুষিত। মালদ্বীপে ৬০ শতাংশ টেস্ট পজিটিভিটি রিপোর্ট। রাজধানী মালিতে দিবস-রাত্রি কারফিউ চলছে।

তুলনামূলকভাবে বাংলাদেশের অবস্থা এই দুটো রাষ্ট্রের থেকে ভালো হলেও সেখানে ভ্যাকসিনের চাহিদা আছে। প্রতিবেশী রাষ্ট্রগুলোর এমন অবস্থায় এই অঞ্চলে শক্তিধর ভারত মুখ ঘুরিয়ে বসে থাকতে পারে না। তাই দেশের লোকের ভ্যাকসিন দেয়ার গতি বাড়ানোর পাশাপাশি এই তিন দেশকেও ভ্যাকসিন সরবরাহ করবে ভারত।

এদিকে ভারতে কোভিডের দ্বিতীয় ঢেউ কমছে বলে সরকারের অনুমান। নীতি আয়োগের সদস্য বিকে পাল জানিয়েছেন, গত সাতদিনে গড়ে আক্রান্তের সংখ্যা কমেছে। এর আগের সাতদিনের থেকে কোভিড সংক্রমণের হারও কমেছে। আগের সপ্তাহে যেখানে টিপিআর অর্থাৎ টেস্ট পজিটিভিটি রিপোর্ট ছিল ২২ শতাংশ তা নেমে চলতি সপ্তাহে দাঁড়িয়েছে সাড়ে ১৯ শতাংশ। ভারতকে যা উদ্বিগ্ন রেখেছে তা হলো- মৃত্যুর সংখ্যা। শনিবারও যা চারহাজার পেরিয়েছে। তবে নীতি আয়োগ জানাচ্ছে যে, কোভিডের দ্বিতীয় ঢেউয়ের তীব্রতা কমলেও দেশ থেকে এই মারণ ভাইরাসের প্রকোপ এখনও কমেনি। তাই সাবধানতা অবলম্বন করতেই হবে।

0Shares