কোভিড ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়ে মর্মান্তিক মৃত্যু

প্রকাশিত: ৮:৫৪ অপরাহ্ণ, মে ২৯, ২০২১

আর্ন্তজাতিক ডেস্ক ::

নিউক্যাসেলের বাসিন্দা বিবিসি রেডিওর উপস্থাপিকা লিসা শ অ্যাস্ট্রাজেনেকার কোভিড ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছিলেন বলে জানিয়েছে তার পরিবার। তার পরেই লিসার শরীরে রক্ত জমাট বাঁধার মতো সমস্যা দেখা দেয়। তাতেই নাকি মৃত্যু হয় ৪৪ বছরের লিসা।

লিসার পরিবার একটি বিবৃতিতে বলেছে: ‘ অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন গ্রহণের এক সপ্তাহ পরে গুরুতর মাথাব্যাথা হয়েছিল লিসার এবং কয়েক দিন পরে অসুস্থ হয়ে পড়েছিল সে । তার মাথায় রক্তক্ষরণ শুরু হয় ‘। রয়েল ভিক্টোরিয়া ইনফার্মারি বা আরভিআইয়ের ইনটেনসিভ কেয়ার টিম লিসার চিকিৎসা করছিলেন। কিন্তু শেষ রক্ষা হলো না। অবশেষে নিজের ঘনিষ্টজনেদের মাঝে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন লিসা। বাড়ির আদরের মেয়ের মৃত্যুতে ভেঙে পড়েছে গোটা পরিবার। এই ক্ষতি কখনো পূরণ হবার নয় বলে জানিয়েছেন পরিবারের সদস্যরা।

অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনটি নিয়ে যুক্তরাজ্যে যে ঘটনাগুলো সামনে এসেছে তাতে দেখা যাচ্ছে , ৩০৯ টি রক্ত জমাট বাঁধার মতো সমস্যা এবং ৫৬ টি মৃত্যুর খবর মিলেছে। তিন কোটি মানুষের শরীরে ইতিমধ্যেই এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়ে গেছে। বিষয়টি ইতিমধ্যেই তদন্ত করে দেখা হবে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) বলেছে যে, সময়ের সাথে সাথে রক্ত জমাট বাঁধার মতো ঘটনা বেড়েছে। তবে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রদানের থেকে এই ধরণের মামলার সংখ্যা অত্যন্ত কম ।
জার্মানির বিজ্ঞানীরা ভ্যাকসিনের সাথে সংযুক্ত অত্যন্ত বিরল রক্তের জমাট বাঁধার কারণ আবিষ্কার করার দাবি করেছেন এবং বলেছেন যে, কীভাবে এটি হওয়া বন্ধ করা যায় তা তারা জানেন।

0Shares