কোপার শিরোপা জিতেই পূর্ণতা দিতে চান মেসি

প্রকাশিত: ৯:৩১ অপরাহ্ণ, জুন ১, ২০২১

আর্ন্তজাতিক ডেস্ক ::

কোপা আমেরিকার সবশেষ তিন আসরের দুটিতে ফাইনাল খেলেছে আর্জেন্টিনা। তবে শিরোপার স্বাদ পায়নি দেশটি। প্রতিটি আসরে আর্জেন্টিনা ছাপ রাখছে ঠিকই; কিন্তু স্বপ্ন পূরণ হচ্ছে না। তাইতো খুশি হওয়ার কোনো কারণ দেখছেন না লিওনেল মেসি। এবারের কোপা আমেরিকা অভিযানকে পূর্ণতা দিতে শিরোপা জিততে চান আর্জেন্টাইন অধিনায়ক।
বার্সেলোনার হয়ে সাফল্যের ভাণ্ডার অনেক সমৃদ্ধ হলেও জাতীয় দলের হয়ে এখনও শিরোপা জেতা হয়নি মেসির। ২০০৭, ২০১৫ ও ২০১৬ সালের কোপা আমেরিকার ফাইনাল এবং ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার হারে স্বপ্ন ভাঙে তার। শেষ যে সম্ভাবনাগুলো আছে, এর একটি এবারের কোপা আমেরিকা। যদিও টুর্নামেন্ট হওয়া নিয়েই জেগেছে শঙ্কা।

কলম্বিয়া ও আর্জেন্টিনা, দুই দেশের যৌথ আয়োজনে হওয়ার কথা ছিল আসর। কলম্বিয়ায় সরকারবিরোধী আন্দোলন মাথাচাড়া দেওয়ায় সেখান থেকে টুর্নামেন্ট সরিয়ে নেয়ার কথা কিছুদিন আগে জানায় দক্ষিণ আমেরিকার ফুটবল ফেডারেশন (কনমেবল)। আসর শুরুর মাত্র ১৩ দিন আগে গত রোববার সংস্থাটি জানায়, আসর হবে না আর্জেন্টিনায়ও। নতুন আয়োজক এখনও ঠিক হয়নি।

কোপা আমেরিকার আগে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে চিলি ও কলম্বিয়ার বিপক্ষে খেলবে আর্জেন্টিনা। এর জন্য চলছে প্রস্তুতি। দলের অনুশীলনে যোগ দিয়েছেন মেসি। রোববার আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের ওয়েবসাইটে দেয়া সাক্ষাৎকারে ছয়বারের বর্ষসেরা খেলোয়াড় বলেন, ‘দলের সঙ্গে যোগ দিতে পেরে আমি খুশি। আমরা এক অদ্ভুত ও ভিন্নরকম পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছি। আমরা ঐক্যবদ্ধ হচ্ছি, কঠোর পরিশ্রম করছি এবং বাছাইপর্বের জন্য প্রস্তুতি নিচ্ছি। আমি খুবই রোমাঞ্চিত এবং ভালো করার জন্য ক্ষুধার্ত।’  কোপা আমেরিকার গত আসরে চিলিকে হারিয়ে তৃতীয় হয়েছিল আর্জেন্টিনা। এর আগের দুই আসরের ফাইনালে এই দলের বিপক্ষেই টাইব্রেকারে হেরেছিল মেসিরা। গত আসরের ফলাফল নিয়ে মেসি বলেন, গত কোপা আমেরিকায় আমরা ভালো একটি ছাপ রেখেছিলাম। কিন্তু এতেই আমরা খুশি হতে পারি না। আমরা উন্নতি করে যেতে চাই।’

সবশেষ গত নভেম্বরে মাঠে নেমেছিল আর্জেন্টিনা। ওই আন্তর্জাতিক সূচিতে বাছাইপর্বে প্যারাগুয়ের সঙ্গে ১-১ ড্রয়ের পর পেরুর মাঠে ২-০ গোলে জিতেছিল দুবারের বিশ্বচ্যাম্পিয়নরা। পরে মার্চে ব্রাজিল ও উরুগুয়ের মুখোমুখি হওয়ার কথা ছিল তাদের। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে স্থগিত হয়ে যায় ওই দুই রাউন্ড।

0Shares