সিলেট নগরীতে ভেঙ্গে পড়লো শতবছরের পুরনো গাছ , জনমনে আতঙ্ক

প্রকাশিত: ১১:১৩ অপরাহ্ণ, জুন ১, ২০২১

নিজস্ব প্রতিবেদক ::

গত শনিবার থেকে সিলেটে দফায় দফায় ভূমিকম্প হওয়ার পর  শত শত বছরের একটি পুরনো বৃক্ষ/গাছ ভেঙ্গে পড়েছে। আজ মঙ্গলবার দুপুরে বৃষ্টি থাকা অবস্থায় নগরীর মধুশহীদ এলাকার হযরত মধুশহীদ (রঃ) মাজার প্রাঙ্গণে শত বছরের পুরনো এই বৃক্ষটি আকস্মিকভাবে ভেঙ্গে পড়ে। এ নিয়ে এলাকার অনেকের মধ্যে ভয়ভীতি এবং আলোচনা শুরু হযেছে। অনেকেই  মনে করছেন , মৃদু ভূমিকম্পের কারণেই গাছটি হয়তো ভেঙ্গে পড়েছে।

এদিকে, গত শনিবার ভোররাত থেকে রবিবার পর্যন্ত সিলেটে অন্তত ৫বার মৃদু ভূমিকম্প অনুভূত হয়। এই ভূমিকম্পের উৎস ছিল সিলেটেরই  জৈন্তা  এলাকা থেকে। সিলেটে ভূমিকম্প হওয়ায় খবর আসলে বাংলাদেশের বহু মানুষকে উৎসুক করে তোলে। সিলেটে এ নিয়ে এক ধরণের আতঙ্কের পরিবেশও সৃষ্টি হয়েছে। এমনকি সিলেট ভূমিকম্পের জন্য একটি ঝুকিপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত করেছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন আগামী দশদিন সিলেট বড় ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে বলে সতর্ক করে দিয়েছেন।

এরই পরিপ্রেক্ষিতে বিশেষজ্ঞদের সতর্কতার পর সম্ভাব্য দুর্যোগ আসলে প্রাণহানী ও ক্ষয়ক্ষতি কমাতে নানান পদক্ষেপ গ্রহন করেছে সিসিক। নগরীর ঝুঁকি বিবেচনায়  ছয়টি মার্কেট ১০ দিন বন্ধ রাখতে বলেছে সিলেট সিটি কর্পোরেশন। সেগুলো হলো সুরমা মার্কেট, মধুবন সুপার মার্কেট, সমবায় ভবন, সিটি সুপার মার্কেট, মিতালী ম্যানশন ও রাজা ম্যানশন।

অভিযানকালে সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী গণমাধ্যমকে জানান, সিলেটে যেহেতু বড় ধরণের ভূমিকম্পের শঙ্কা করছেন বিশেষজ্ঞরা। সেটির উপর বিবেচনা করে  প্রাণহানী ও ক্ষয়ক্ষতি এড়াতে আমরা ঝুঁকিপূর্ণ ভবন ও মার্কেটগুলোকে আগামী ১০দিন বন্ধ রাখতে বলেছি।

0Shares