‘আজ পরিবেশ দিবস, আসুন গাছ লাগাই’

dial dial

sylhet

প্রকাশিত: ১১:১৬ পূর্বাহ্ণ, জুন ৫, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক : বিশ্বে প্রতিবছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়ে আসছে। প্রকৃতি থেকে আমরা শুধু নিয়েই যাই। কিন্তু প্রকৃতিকে সুস্থ রাখতে আমাদেরও আছে কিছু দায়িত্ব। আর গাছ লাগিয়ে ও গাছের পরিচর্যা করে সেই দায়িত্বের কিছুটা পূরণ করা সম্ভব। এখন বৃষ্টি হচ্ছে গাছ লাগানোর জন্য এটাই সবচেয়ে সুন্দর সময়। আমাদের সবার উচিত পরিবেশের ভারসাম্য রক্ষা করার জন্য গাছ লাগানো।

যদি সুযোগ থাকে ফল-ফুল ও কাঠের গাছ লাগান। নিজের জমি না থাকলে প্রয়োজনে রাস্তার পাশে খালি জায়গায় গাছ লাগাতে পারেন। আর নিজের ঘরের বারান্দা বা ছাদে পছন্দের গাছ লাগিয়ে সারা বছরই পেতে পারেন টাটটা সবজি-ফল আর মন ভালো করে দেওয়া ফুল।
ছাদে বাগান করতে চাইলে- জায়গার সঙ্গে প্রয়োজন মাটির টব, ড্রাম, কাচি, ঝরনা, স্প্রে মেশিন, ছুরি, মাটি শুকনা গোবর, গাছের চারা, ছোট কাঠি ও রশি।

বাগানের জন্য গাছ : ছোট আকারের গাছে যেন বেশি ফল ধরে এমন জাতের গাছ বা কলমের গাছ লাগানো যেতে পারে। বারি আম-৩ (আম্রপালি), পেঁপে,আতা, শরিফা ,আঙ্গুর,বাতাবিলেবু, কুল, সফেদা ও লেবু শাকসবজি জাতীয় করতে পারেন খুব সহজে। এর মধ্যে রয়েছে লালশাক, পালংশাক, মুলাশাক, ডাটাশাক, বেগুন, টমেটো, ঢেঁড়স ও ক্যাপসিকাম মরিচ, ধনেপাতা, লেটুস-পুদিনা, পেঁয়াজ, রসুন, আদা সবই হবে ছোট ছোট টবেই অ্যালোভেরা, তুলসী বাইরে থেকে কিনতে হবে না। একটি করে টবে লাগিয়ে রাখুন
গোলাপ, বেলী, টগর, জুঁই, গন্ধরাজ, জবা পছন্দের ফুলগুলোর জন্য একটি কর্নার ছেড়ে দিন।

সার মাটি প্রাস্তুতকরার নিয়ম : কোন গাছ কত দিনে ফুল-ফল হয়, কত বছর ফল দেয়, খরচ কেমন এসব বিষয়ে বিস্তারিত জেনে নিন। আজকাল অনলাইনেই সব ধরনের পরামর্শ পাওয়া যায়। অনেকেই বাগান করছেন, তাদের সঙ্গেও কথা বলে নিতে পারেন।

শুধু গাছ লাগালেই হবে না। গাছের সঠিক পরিচর্যা করতে হবে। সব সময় পরিষ্কার রাখতে হবে। নিয়মিত পানি ও সার দেওয়া, সময় মতো ডালপালা কেটে দিতে হবে। টব বা ড্রামে যেন পানি জমে মশা না জন্ম নিতে পারে, এটা খেয়াল রাখতে হবে।

বাড়ির ছাদে শখ করে গড়ে তুলুন ‘শখের ছাদ বাগান’। গাছের যত্ন নিয়ে অবসর সময়টা খুব ভালো কাটবে। আর ছাদের সবজি ও ফলের স্বাদ আর বাজারের সবজি ও ফলের স্বাদ পুরোপুরিই আলাদা।

0Shares