ভারতে তৃতীয় ঢেউয়ের শঙ্কা, টিকা নিয়েও উদ্বেগ

প্রকাশিত: ৮:১৯ অপরাহ্ণ, জুন ৬, ২০২১

আন্তজাতিক ডেস্ক ::

কোভিডের তৃতীয় ঢেউ নিয়ে বিশেষজ্ঞদের হুঁশিয়ারির মধ্যেই পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের প্রায় ‘নিষ্ফলা’ যুক্তরাষ্ট্র সফর ভারতকে চিন্তায় রেখেছে। এই পরিস্থিতিতে সার্বিক টিকাদান কর্মসূচি নিয়ে সরকারের প্রতিশ্রুতি আদৌ পালিত হবে কি না, সে বিষয়ে দেখা দিয়েছে সংশয়। এরই মধ্যে প্রতীক্ষা সুপ্রিম কোর্টের রায়ের। টিকা নিয়ে সর্বোচ্চ আদালত ‘এক দেশ এক নীতি’র নিদান দিলে সরকারের কাছে সেটা হয়ে দাঁড়াবে বাড়তি চাপ। এই দুশ্চিন্তার মধ্যে সামান্য স্বস্তি এনে দিয়েছে কোভিড প্রতিষেধকের কাঁচামাল জোগানোর ক্ষেত্রে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের আশ্বাস। কিন্তু তা সত্ত্বেও সরকার নিশ্চিত নয়, বছর শেষে ঠিক কত শতাংশ দেশবাসীকে কোভিডের টিকা দেওয়া যাবে।

পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের যুক্তরাষ্ট্র সফরের মূল উদ্দেশ্য ছিল টিকার জোগান বৃদ্ধি। কিন্তু কার্যত দেখা যাচ্ছে, যুক্তরাষ্ট্র আপাতত যা দিচ্ছে, প্রয়োজনের তুলনায় তা বিন্দুতে সিন্ধুসম। মোট ৮ কোটি ডোজের মধ্যে প্রথম দফায় যুক্তরাষ্ট্র দিচ্ছে আড়াই কোটি।

সরকারের দ্বিতীয় চিন্তা টিকা নিয়ে আগাম ঘোষণাকে কেন্দ্র করে। মে মাসের ৩০ তারিখে কেন্দ্রীয় সরকারের পক্ষে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, জুন মাসে দেশের ১২ কোটি টিকার জোগান নিশ্চিত হবে এবং ডিসেম্বর শেষ হওয়ার আগেই সবাইকে টিকা দেওয়া হবে। প্রশ্ন উঠেছে এই বাড়াবাড়ি রকমের আশাব্যঞ্জক ঘোষণাকে কেন্দ্র করে।

মুম্বাইয়ের টাটা ইনস্টিটিউট অব সোশ্যাল সায়েন্সেসের অধ্যাপক আর রামকুমার তথ্য দিয়ে জানিয়েছেন, যেভাবে চলছে, তাতে কোনোভাবেই এই লক্ষ্যমাত্রা পূরণ করা সরকারের পক্ষে সম্ভবপর নয়। এই আশঙ্কা সত্য হলে সেটা হবে দেশের নাগরিকের প্রতি সরকারের আরও এক মিথ্যাচার।

ডিএস/পিএম

0Shares