শাহজালাল মাজারে এবারও হবে না বাৎসরিক ওরস

dial dial

sylhet

প্রকাশিত: ৫:৪৪ অপরাহ্ণ, জুন ১২, ২০২১

নিজস্ব প্রতিবেদক : সিলেটসহ সারাদেশে করোনাভাইরাসের সংক্রমণ দিন দিন বৃদ্ধি পাওয়ায় হজরত শাহজালাল (র.)-এর ৭০২তম বার্ষিক ওরস এবার হচ্ছে না।

শনিবার (১২ জুন) দুপুরে শাহজালাল (রহ.) এর দরগাহ অফিসে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানান মাজারের মোতওয়াল্লি সরেকওম ফতেহ উল্লাহ আল আমান ।

তিনি বলেন, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে ওরস মোবারক আনুষ্ঠানিকভাবে উদযাপন করা হচ্ছে না।

ফতেহ উল্লাহ আল আমান আরও বলেন, করোনাভাইরাস এর সামাজিক সংক্রমণ বৃদ্ধির কারণে বিশ্বস্বাস্থ্য সংস্থা ও সরকারের পরামর্শ অনুযায়ী সামাজিক দূরত্ব বজায় রাখার উপর গুরুত্ব আরোপ করা হয়েছে। এর ফলে এ বছর ১ ও ২ জুলাই দু’দিনব্যাপী হজরত শাহজালাল (রহ.) এর ৭০২ তম ওরস গত বছরের ন্যায় উদযাপিত হচ্ছে না। তাই ওরসের নির্ধারিত দিন মাজারে ভক্ত ও আশেকানদের ভিড় না করার অনুরোধ জানান আমান।

এসময় উপস্থিত ছিলেন, হজরত শাহজালাল (রহ.) ও ৩৬০ আউলিয়া ভক্ত পরিষদের মহাসচিব ইউপি চেয়ারম্যান শেখ মো. মকন মিয়া, সামুন মাহমুদ খাঁন, মো. শায়েদ ইকবাল ভূঁইয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, হযরত শাহজালাল (রহ.) ১৩০৩ খ্রিস্টাব্দে ৩৬০ সফরসঙ্গী নিয়ে সিলেট আসেন। ১৩৪৬ খ্রিস্টাব্দে ১৯ জিলকদ তিনি মৃত্যুবরণ করেন। সিলেটে তিনি যে টিলায় বসবাস করতেন, সেখানেই তাঁকে দাফন করা হয়। এর পর থেকে তাঁর মৃত্যুবার্ষিকীতে প্রতিবছর ওরস পালন করা হয়।

ডায়ালসিলেট/এম/এ

0Shares